ফেব্রুয়ারিতে ৫ রাজ্যে ভোট, উঃপ্রদেশে ৭ দফায়, গণনা ১১ মার্চ

0
77

নয়াদিল্লি : উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়ায় বিধানসভা ভোটে দিনক্ষণ ঘোষণা করল নিবার্চন কমিশন। বুধবার এক সাংবাদিক বৈঠক করে মুখ্য নির্বাচন কমিশনার নাসিম জাইদি জানিয়েছেন, উত্তরপ্রদেশে ৭ দফায় নিবার্চন হবে। এর মধ্যে প্রথম দফায় নির্বাচন হবে ১১ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় দফা ১৫ ফেব্রয়ারি, তৃতীয় দফা ১৯, চর্তুথ দফা ২৩, পঞ্চম দফা ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। ৬ষ্ঠ এবং ৭ম দফা অনুষ্ঠিত হবে যথাক্রমে   নির্বাচন হবে বলে কমিশন জানিয়েছে। উত্তরাখণ্ডে এক দফায় নির্বাচন হবে ১৫ ফেব্রুয়ারি। মণিপুরে নির্বাচন হবে দু’দফায়, যথাক্রমে ৪ এবং ৮ মার্চ।  গোয়া এবং পঞ্জাবে নির্বাচন হবে ৪ ফেব্রুয়ারি।  

পাঁচ রাজ্যের নির্বাচনকে ‘কালো টাকা’ মুক্ত করতে এবার বিশেষ কয়েকটি ব্যবস্থা নিয়েছে কমিশন। ২০ হাজার টাকার বেশি খরচ করতে হলে তা ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে করতে হবে। নির্বাচনের সময় প্রার্থী যে ক্যাম্প করবে এবার তাও প্রার্থী নির্বাচনী খরচের আওতায় আসবে। উত্তরপ্রদেশ, পঞ্জাব এবং উত্তরাখণ্ডে প্রার্থীর খরচকে ২৮ লক্ষ টাকার মধ্যে রাখতে হবে। মণিপুর এবং গোয়াতে এই খরচ সীমা ২০ লক্ষ টাকা।

সাংবাদিক বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, বিধানসভা নির্বাচনে প্রচারে সময় সমস্ত পরিবেশবান্ধব জিনিসপত্র ব্যবহার করতে হবে।

বিজ্ঞাপন

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে এবার মহিলা পরিচালিত বুথ থাকবে বলে জানিয়েছেন নাসিম জাইদি। প্রত্যেকটি বুথে চারটি করে নির্বাচন কমিশনের পোস্টার থাকবে। সেই পোস্টারে বলে দেওয়া হবে কী ভাবে ভোট দিতে হবে, কী করতে হবে এবং কী করতে হবে না।

গোপনীয়তা বজায় রাখার জন্য ইভিএমের চারপাশে ঘেরা জায়গায় উচ্চতা আরও ৩০ ইঞ্চি বাড়ানো হবে।   

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here