বাঙালি পরিচালক অনীকের ছবি আমন্ত্রিত কান চলচ্চিত্র উৎসবে

1

কলকাতা: দেশে এখনও বাণিজ্যিক মুক্তি পায়নি তাঁর ছবি। বাংলার দর্শকের কাছে পৌঁছোনোর আগেই পরিচালক অনীকের ছবি পৌঁছে যাচ্ছে কান চলচ্চিত্র উৎসবে। ২০১৭-র কান চলচ্চিত্র উৎসবে ‘মারশে ড্যু’ বিভাগে আমন্ত্রিত ভারতীয় ছবিটির পরিচালনায় রয়েছেন অনীক চৌধুরী। ছবির নাম ‘স্ত্রীর পত্র’। এর আগে হ্যামিল্টন, টিরানা-সহ বেশ কিছু চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে ‘স্ত্রীর পত্র’। সম্প্রতি বার্লিন চলচ্চিত্র উৎসবে আন্তর্জাতিক মহলে বেশ প্রশংসিত হয়েছে এই ছবি। 

রবীন্দ্রনাথের গল্পের সঙ্গে মিল নেই তেমন। ‘স্ত্রীর পত্র’ এখানে ব্যবহৃত হয়েছে ‘প্রপ’ হিসেবে। রবি ঠাকুরের গল্পের মাধ্যমে অতীত, বর্তমান আর ভবিষ্যতকে ছুঁয়ে দেখে ছবির মূল চরিত্র। তাই ছবির নামও রাখা গল্পের নামেই। কোন শ্রেণির দর্শকের কাছে পৌঁছতে চান, সেটা আগে থেকে ভেবেই কাজ শুরু করেন তরুণ পরিচালক। “যে কথা বলা হয়ে ওঠে না, তা বলার জন্যই বেছে নিয়েছি এই মাধ্যম”, বললেন বছর পঁচিশের অনীক। তবে এখনও পর্যন্ত তাঁর বানানো প্রতিটা ছবিই, চলচ্চিত্র সমালোচক কিংবা যাঁরা চলচ্চিত্র নিয়ে ভাবেন, পড়াশোনা করেন, তাঁদের কথা মাথায় রেখেই বানানো, অকপটে স্বীকার করলেন তিনি। উৎসবে যোগ দিতে খুব সম্ভবত পরিচালক নিজেও যাচ্ছেন কান-এ। মে মাসের শেষ সপ্তাহে। 

বিজ্ঞাপন

বাঙালি পরিচালকদের মধ্যে ঋত্বিক ঘটক তাঁকে সবচেয়ে বেশি ভাবায়। আর বিদেশিদের মধ্যে রয়েছেন গোদার, ট্রুফো, কিসলওস্কি। ছাত্রজীবন কেটেছে ভিন রাজ্যে। তাই বাংলা সাহিত্যের সঙ্গে ঘনিষ্ঠতা গড়ে উঠতে দেরি হয়ে গেছে বেশ, অনীকের সেই আক্ষেপ প্রবল। তাই শিল্পীসত্তা প্রকাশের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন বাংলাকেই। 

 

বিজ্ঞাপন
loading...

1 মন্তব্য

  1. do you know french,what was written in here,in this letter neither place written that the wifes letter of aneek chaudhuri was selected,is written that they allow aneek to attend the festival with his own cost and obviously his request,so dont show fake things please,
    বাঙালি পরিচালক অনীকের ছবি আমন্ত্রিত কান চলচ্চিত্র উৎসবে

    thank you

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here