বর্ধমানে নাট্য প্রশিক্ষণ শিবিরে ছাত্রীদের কুপ্রস্তাব, অভিযোগ পরিচালক প্রেমাংশু রায়ের বিরুদ্ধে

0
645
প্রেমাংশু রায়ের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন বর্ধমানের নাট্যব্যক্তিত্বদের

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: বর্ধমানে মিনার্ভার নাট্য প্রশিক্ষণ শিবিরে ছাত্রীদের কুপ্রস্তাব দেওয়ায় অভিযোগে মিনার্ভার সমস্ত পদ থেকে অপসারিত করা হল পরিচালক প্রেমাংশু রায়কে ।

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য সংস্কৃতি  বিভাগের মিনার্ভা  রেপার্টরি থিয়েটারের আয়োজনে  পুর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভুম তিন জেলার সহযোগিতায় রাজ্য ব্যাপী জেলা ভিত্তিক আবাসিক নাট্য প্রশিক্ষন শিবিরের আয়োজন করা হয় বর্ধমান রবীন্দ্রভবনে।  ৮ অক্টোবর থেকে শুরু হয়ে ১৩ অক্টোবর পর্যন্ত চলার কথা ছিলো ওই প্রশিক্ষণ শিবিরের। তিন জেলা থেকে ছাত্রছাত্রীরা অংশ গ্রহণ করেন এই প্রশিক্ষন শিবিরে। সেখানে প্রশিক্ষক হিসাবে ছিলেন নাট্য ব্যক্তিত্ব ও চিলেকোঠা চলচ্চিত্রের প্রেমাংশু রায় । কিন্তু ১২ অক্টোবর একটি ফেসবুক লাইভ ভিডিও থেকেই শুরু হয় বিতর্ক। লাইভ ভিডিও থেকে অভিযোগ করা হয়,  প্রেমাংশু রায় ছাত্রীদের কুপ্রস্তাব দেন, মদ্যপ অবস্থায় নানা ধরনের কটুক্তি করেন এমনকি তার সঙ্গে যৌন সঙ্গম করলে ভালো জায়গায় কাজের সুযোগ করে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। পরে অবশ্য এই ফেসবুক লাইভটি ডিলিট করে দেওয়া হয়। এবং বৃহস্পতিবার সন্ধ্যে পর্যন্ত এ বিষয়ে কোনো  থানা বা কোন সরকারি দফতরে কোনো লিখিত অভিযোগও করা হয়নি কোনো ছাত্রছাত্রীদের তরফ থেকে। তবে ইতিমধ্যেই সেই ফেসবুক লাইভ  ভিডিওটি দেখে সোশ্যাল সাইট গুলিতে বিভিন্ন নাট্যদল ও সাধারণ মানুষের মধ্যে তীব্র চাঞ্চল্য দেখ যায়।  তবে এদিন সকালেই বিতর্কের মধ্যেই বর্ধমান ছাড়েন প্রেমাংশু রায়।

পরিচালক প্রেমাংশু রায় ছবি সৌজন্য: কাহন

তারপরেই এই ঘটনা জানাজানি হতেই বিকেলে ওয়ার্কশপ চলাকালীন বর্ধমান রবীন্দ্রভবনের সামনে পুর্ব বর্ধমানের বিভিন্ন নাট্যকাররা জড়ো হন ও বিক্ষোভ দেখাতে থাকেন। এবং তার  শাস্তির দাবি করেন।

সেই বিতর্কের পরই  তড়িঘড়ি  তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে একটি নোটিশ জারি করা হয়। এবং বর্ধমানে ঘটনাস্থলে  ছাত্রছাত্রীদের সাথে কথা বলতে আসেন মিনার্ভার আধিকারিক কাজল ভট্টাচার্য। কাজলবাবু বলেন, “ভিডিওটা আমাদের নজরে আসার পর আমরা বর্ধমানে  ছাত্রীদের সঙ্গে কথা বলেছি। তাদের অভিযোগগুলো শোনা হয়েছে। আমরা তদন্ত করছি । সেই রিপোর্ট বিভাগে জমা দেব। আপাতত ব্যবস্থা গ্রহণ করা শুরু হয়ে গেছে। প্রেমাংশু রায়কে  মিনার্ভার সমস্ত পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এই নির্দেশিকা সমস্ত সরকারি প্রেক্ষাগৃহে টাঙিয়ে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here