বয়ঃসন্ধির ছেলেমেয়েদের যৌন শিক্ষায় কেন্দ্রের মোবাইল অ্যাপ

0
119

নয়াদিল্লি: যে কোনো সম্পর্কেই দরকার পারস্পরিক সম্মতি এবং শ্রদ্ধা। কেন্দ্রের উদ্যোগে বয়ঃসন্ধিতে পৌঁছোনো ছেলে ও মেয়েদের এখন থেকে দেওয়া হবে এই ধরনের পাঠ। এই উদ্দেশ্যেই গত সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব সি কে মিশ্র উদ্বোধন করলেন ‘সাথিয়া’ কিট’ এবং ‘সাথিয়া শলহা’ মোবাইল অ্যাপ। রাষ্ট্রীয় কিশোর স্বাস্থ্য কার্যক্রমের উদ্যোগেই চালু হল এই সাথিয়া কিট।

ভারতের মতো দেশে যেখানে যৌন অপরাধের হার এত বেশি  এবং এই অপরাধে জড়িয়ে পড়ছে কিশোর কিশোরীরা, সেখানে বয়ঃসন্ধিতে পৌঁছোনো ছেলেমেয়েদের যৌন শিক্ষা না দেওয়ার যুক্তি নেই কোনও। বয়সোপযোগী যৌন শিক্ষা দেওয়ার লক্ষ্যেই কেন্দ্রের এই পদক্ষেপ, জানালেন স্বাস্থ্যসচিব। স্বাস্থ্য মন্ত্রকের পাশাপাশি সাথিয়া কিটের পাঠ্যসূচি তৈরিতে সাহায্য করেছে রাষ্ট্রপুঞ্জের পপুলেশন ফাণ্ড অ্যাসোসিয়েশন (ইউএনএফপিএ) এবং পপুলেশন ফাউন্ডেশন অব ইন্ডিয়া (পিএফআই)।


প্রশ্ন-উত্তরের ধাঁচে তৈরি করা কিটে খুব সহজে, খেলার ছলে দেওয়া হয়েছে বেশ কিছু শিক্ষা। এই প্রথম সরকারি উদ্যোগে প্রচার করা হচ্ছে সমলিঙ্গের কারওর প্রতি আকর্ষণ অনুভব করা অস্বাভাবিক নয়। কিন্তু সে ক্ষেত্রে পারস্পরিক সম্মতি থাকা জরুরি। সামাজিক ‘ট্যাবু’ অতিক্রম করে বিশদে আলোচনা করা হয়েছে ‘গর্ভনিরোধক’ কিংবা লিঙ্গভিত্তিক হিংসা নিয়ে। সমাজে লিঙ্গভিত্তিক বৈশিষ্ট্যের তকমা পাওয়া বেশ কিছু বিষয় এবং এ রকম শ্রেণিবিভাগের অযৌক্তিকতা উঠে এসেছে আলোচনায়। 

গুগল প্লে তে গিয়ে অ্যান্ড্রয়েডের মাধ্যমে ডাউনলোড করা যাবে ‘সাথিয়া শলহা’ মোবাইল অ্যাপ। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here