‘প্রাকৃতিক কারণের চেয়ে মানুষের তৈরি কারণে ১৭০ গুণ হারে বদলাচ্ছে পৃৃথিবী’

0
178

লন্ডন: বিশ্ব উষ্ণায়নের ফলে পৃথিবী যে একটু একটু করে এগিয়ে যাচ্ছে ধ্বংসের দিকে, সে কথা তো আমাদের জানা। কিন্তু জানা ছিল না ঠিক কতটা দ্রুত গতিতে পালটে যাচ্ছে চারপাশের পরিবেশ। সম্প্রতি এক গবেষণার রিপোর্ট বলছে, প্রাকৃতিক কারণে যে হারে পরিবর্তিত হচ্ছে জলবায়ু, তার চেয়ে ১৭০ গুণ দ্রুত গতিতে বদলে যাচ্ছে মানুষের তৈরি কৃত্রিম কারণে।

গবেষণা থেকে উঠে আসা পরিসংখ্যানে স্পষ্ট দেখানো হয়েছে, টানা ৭০০০ বছর ধরে যেখানে প্রতি বছর পৃথিবীর গড় তাপমাত্রা ০.১ ডিগ্রি সেলসিয়াস করে কমেছে, শেষ ৪৫ বছরে, বছর প্রতি তাপমাত্রা বেড়েছে ১.৭ ডিগ্রি। প্রাকৃতিক কারণে পৃথিবীর বায়োস্ফিয়ারে বদল এসেছে অনেক। কিন্তু মানবসভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে বিপুল হারে বেড়েছে পরিবেশের এই বদল। গবেষকরা অ্যানথ্রোপোসিন সমীকরণের মাধ্যমে তুলে ধরেছেন এই ভয়াবহ সত্যটি।

ঠিক যে সময় থেকে মানুষের ক্রিয়াকলাপ পরিবেশের ওপর তাৎপর্যপূর্ণ  প্রভাব (নেতিবাচক) ফেলতে শুরু করেছে, বিজ্ঞানীরা মনে করছেন সেই সময় থেকেই অ্যানথ্রোপোসিন যুগের শুরু। মাইক্রোবিয়াল, ক্যাম্ব্রিয়ান যুগ পেরিয়ে বিবর্তনের তৃতীয় ধাপ এই অ্যানথ্রোপোসিন যুগ।

‘নিউ সায়েন্টিস্ট’ জার্নালে প্রকাশিত হয়েছে বিজ্ঞানীদের গবেষণার রিপোর্ট। গবেষক ওয়েন গ্যাফনি-র মতে, “মানুষের তৈরি করা কারণেই পৃথিবীর জলবায়ু এমন বিপুল ভাবে বদলাতে আরম্ভ করেছে, তার তুলনায় ভূ-প্রাকৃতিক কিংবা জ্যোতির্বিদ্যা সংক্রান্ত কারণগুলো তুচ্ছ”।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here