৩৯ জন পাকিস্তানি বন্দিকে বুধবার মুক্তি দিতে চলেছে ভারত

0
72

নয়াদিল্লি : মানবিকতার স্বার্থে এ বার ভারত মুক্তি দিতে চলেছে ৩৯ জন পাকিস্তানিকে। মঙ্গলবার ভারতীয় সেনা সূত্রে জানানো হয়, ১৮ জন পাক মৎস্যজীবী-সহ ৩৯ জন  পাক বন্দিকে মুক্তি দেওয়া হবে বুধবার, ১ মার্চ । ২১ জন পাক বন্দি তাঁদের সাজার মেয়াদ পূর্ণ করেছেন বলে খবর প্রশাসন সূত্রে। 

এর আগে জানুয়ারি মাসে ভারতীয় সেনা চান্দু বাবুলাল চৌহানকে মুক্তি দেয় পাক প্রশাসন। এই চান্দু বাবুলাল অসাবধানতাবশত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক সীমান্তে প্রবেশ করেন ২৯ সেপ্টেম্বর। ওই দিনই ভারতীয় সেনা সার্জিক্যাল স্ট্রাইক করেছিল। ২১ জানুয়ারি চান্দুকে মুক্তি দেওয়ার দিনই ভারতে আটকে থাকা এই ৩৯ জন পাকিস্তানিকে ছেড়ে দেওয়ার আর্জি জানায় সে দেশের প্রসাসন।  

এক সেনা আধিকারিক জানান, এই বন্দিরা পাকিস্তানের নাগরিক কি না যাচাই করে দেখা হয়েছে। পাক প্রশাসনও সে বিষয়ে নিশ্চিত করেছে। তার পরই এঁদের মুক্তি দেওয়ার কথা চিন্তা করা হয়েছে।  

প্রসঙ্গত, মানবিকতার স্বার্থে চলতি বছরে ৬ জানুয়ারি ১১৭ জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দেয় পাকিস্তান। এখনও শতাধিক ভারতীয় পাকিস্তানে বন্দি। ভারতের হাই কমিশন এই বন্দিদের নাগরিকত্ব সুনিশ্চিত করলে মুক্তি দেওয়া হবে তাঁদের। 

এই মুক্তির প্রেক্ষিতে বিভিন্ন মহল মনে করছে, এর ফলে ভারত-পাক সম্পর্কের তাপ কিছুটা কমানো যাবে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here