সিরিয়ায় আত্মঘাতী গাড়িবোমায় হত ৬০, সন্দেহ আইএস-কে

0
95

বেইরুট : সিরিয়ায় আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে নিহত ৬০ জন। আহত ৪১। বিস্ফোরণের ঘটনাটি ঘটে শুক্রবার। সিরিয়ার শহর আল-বাবের থেকে আট কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত সুসিয়ান এলাকায় একটি সেনা ছাউনির বাইরে। সূত্রের খবর, ঘটনায় ধ্বংস হয়ে যায় দু’টি সেনা পোস্ট। মৃতদের বেশির ভাগই সেনা। বহু সেনা গুরুতর ভাবে আহত হন। এখনও পর্যন্ত কোনো জঙ্গিগোষ্ঠী এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি। তবুও বিভিন্ন চিহ্ন থেকে মনে করা হচ্ছে এটি আইএস জঙ্গিগোষ্ঠীর কাজ। আইএস জঙ্গিরা প্রায় সপ্তাহখানেক ধরে এই এলাকায় হিংসা ছড়াচ্ছে বলেও জানা গেছে সূত্রের মাধ্যমে।

আল-বাব সেনা কাউন্সিলের সদস্য আল-তাওইল জানান, একটি লরিতে বিস্ফোরণ ঘটানো হয়। ঘটনায় চেকপয়েন্টে থাকা ৪ জন সেনাই নিহত হন। নিহতদের মধ্যে অনেক সাধারণ নাগরিকও রয়েছেন। গুরুতর ভাবে আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

তিনি বলেন, শুক্রবার সকালেই এই এলাকা থেকে ১৫০ জন নাগরিকের দু’টি দল আল-বাবের উদ্দেশে রওনা হয়। এঁরা দীর্ঘদিন ধরে এখানে আটকে ছিলেন। অনেক সমস্যায় ছিলেন। 

তথ্য বলছে, যুদ্ধের আগে এই আল-বাবের জনসংখ্যা ছিল ষাট হাজার। পরিস্থিতি উত্তপ্ত হতে বহু মানুষ পার্শ্ববর্তী অন্য এলাকায় চলে যান। বর্তমান পরিস্থিতিতে প্রায় মরুভূমিতে পরিণত হয়েছে আল-বাব। যুদ্ধের ফলে বিধ্বস্ত গোটা আল-বাব। ঘরবাড়ি ভেঙে গেছে। ট্রেঞ্চ আর বাঙ্কারের জন্য রাস্তাঘাটও প্রায় আর অবশিষ্ট নেই।  

প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে আল-বাব এলাকা আইএসের অধীনে। তুরস্কের সেনাদল ও সিরিয়ার বিরোধীপক্ষের যোদ্ধাদের সঙ্গে গত দু’মাস ধরে টানা লড়াই চলে আইএস-এর। অবশেষে বৃহস্পতিবার আইএসের হাত থেকে ছিনিয়ে নেওয়া হয় এলাকাটি। তার পরই ফের এই বিস্ফোরণ। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here