ট্রাম্পের অত্যন্ত নক্কারজনক বর্ণবাদী মন্তব্য, ক্ষমা চাইতে বলল আফ্রিকার দেশগুলি

0
399

ওয়েবডেস্ক: কু-কথায় কোনো লাগাম নেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। হাইতি, এল সালভাদোর এবং আফ্রিকার কিছু দেশের বিরুদ্ধে অত্যন্ত নক্কারজনক ভাষা ব্যবহার করেছেন ট্রাম্প, এমনই দাবি করেছেন ডেমোক্র্যাট সেনেটর ডিক ডারবিন। এর পরেই বিশ্ব জুড়ে নিন্দার ঝড় উঠেছে।

ঠিক কী ঘটেছিল ঘটনাটা?

অভিবাসন নীতি নিয়ে হোয়াইট হাউসে একটি বৈঠক ডেকেছিলেন ট্রাম্প। সেই বৈঠকে রিপাবলিকান সেনেটর ছাড়াও উপস্থিত ছিলেন ডেমোক্র্যাট সেনেটর ডিক ডারবিন। ওই বৈঠকে ট্রাম্প হাইতি, এল সালভাদোর এবং আফ্রিকার কিছু দেশকে ‘শিটহোল’ বা পায়ুদ্বারের সঙ্গে তুলনা করেন। এর পরেই সরগরম হয়ে ওঠে আন্তর্জাতিক মহল।

এই মন্তব্যের জন্য ট্রাম্পের তরফ থেকে ক্ষমা চাওয়ার দাবি করে একটি বিবৃতি প্রকাশ করেছে আফ্রিকান ইউনিয়ন। বিবৃতিতে বলা হয়েছে, “মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফ্রিকান দেশের প্রতি যা মন্তব্য করেছেন, তার জন্য আমরা মর্মাহত, অপমানিত ও উদ্বিগ্ন। এই মন্তব্য সুপ্রসিদ্ধ মার্কিন ভাবমূর্তি এবং বৈচিত্র্য ও মর্যাদার প্রতি শ্রদ্ধাকে অসম্মান করেছে।”

এই মন্তব্য প্রত্যাহার করার পাশাপাশি বিশ্বে সমস্ত আফ্রিকাজাত মানুষের প্রতি ট্রাম্পকে নিঃশর্তে ক্ষমা চাইতে হবে বলে জানিয়েছে আফ্রিকান ইউনিয়ন। এই মন্তব্যের ফলে আফ্রিকার সঙ্গে পেন্টাগনের সম্পর্কের অবনতি হওয়ার কথাও বলেছে আফ্রিকান ইউনিয়ন।

এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার বিষয়ক মুখপাত্র রুপার্ট কোলভিল বলেছেন, “যদি প্রেসিডেন্ট এ সব কথা সত্যিই বলে থাকেন সেটা স্তম্ভিত হওয়ার মতো এবং লজ্জাজনক। এটাকে ‘বর্ণবাদী’ বলা ছাড়া আর কিছু বলার সুযোগ নেই।” অন্য দিকে নিজেদের দেশের নিযুক্ত দূতকে তলব করে এই মন্তব্যের তীব্র প্রতিবাদ করেছে বোতসোয়ানা।

আর যুক্তরাষ্ট্রে অশ্বেতাঙ্গ নাগরিকদের একটি সংগঠন ‘ন্যাশনাল অ্যাসোসিয়েশেন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অব কালারড পিপল’ বলেছে, প্রেসিডেন্ট দিনে দিনে আরও বেশি করে বর্ণবাদ আর বিদেশি বিদ্বেষের গর্তের গভীরে ঢুকে যাচ্ছেন।

তবে বিশ্ব জুড়ে এই মন্তব্যের পরেও এই ভাষা ব্যবহারের কথা বারবার অস্বীকার করেছেন ট্রাম্প। কিন্তু ট্রাম্পের সেই দাবি নস্যাৎ করেছেন ডিক ডারবিন। তিনি বলেন, “প্রেসিডেন্ট যে শব্দগুলি ব্যবহার করেছেন সেগুলি আগে কখনও হোয়াইট হাউসে ব্যবহার হয়েছে বলে আমি মনে করতে পারছি না।”

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here