জল্পনার অবসান, নোবেল নিচ্ছেন ডিলান

0
182

স্টকহোলম: ২০১৬-র ডিসেম্বরের নোবেল মঞ্চে বিশ্ববাসী তাঁকে পায়নি। সুইডিশ অ্যাকাডেমিকে পাঠানো ‘ব্যক্তিগত’ চিঠিতে বব ডিলান জানিয়েছিলেন, তাঁর ‘পূর্ব নির্ধারিত’ কর্মসূচি থাকায় আগামী মাসে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে যেতে পারছেন না। ২০১৭-র জুন মাসের ডিলান ‘নোবেল ভাষণ’ দেবেন কিনা, তা নিয়েও সংশয়ে ছিল নোবেল কমিটি। সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পুরস্কার গ্রহণে রাজি হয়েছেন মার্কিন গায়ক। খবরটির সত্যতা স্বীকার করেছে সুইডিশ অ্যাকাডেমি।

‘মার্কিন সঙ্গীতের ধারায় নতুন কাব্যিক প্রকাশ নিয়ে আসার জন্য’ গত অক্টোবরে তাঁকে সাহিত্যে নোবেল দেওয়ার কথা ঘোষণা করে কমিটি। তার পর একে একে পেরোয় নানা পর্ব। ঘোষণার পর দীর্ঘদিন নোবেল প্রসঙ্গে নীরবতা বজায় রাখেন ব্লোয়িং ইন দ্য উইন্ড-এর স্রষ্টা। নিজের ওয়েবসাইটে নোবেলের উল্লেখ করেও সরিয়ে দেন তিনি। পরে অবশ্য জানান, নোবেল পাওয়ার খবরে বাকরুদ্ধ হয়ে গিয়েছিলেন, তাই প্রতিক্রিয়া দেননি কোনো। 

আরও পড়ুন; নোবেলের পৃথিবীতে ডিলান নীরব, কিন্তু থামতে শেখেনি ‘ড্যাড রক’

নোবেল কমিটির নিয়ম অনুযায়ী, আগামী জুন মাসের মধ্যে নোবেল ভাষণ না দিলে পুরস্কার মূল্য (৮০ লক্ষ ক্রোনার) থেকে বঞ্চিত হবেন ডিলান। সুইডিশ অ্যাকাডেমি জানাচ্ছে, ভাষণ দেবেন তিনি, তবে সশরীরে উপস্থিত থেকে নয়, বরং রেকর্ড করে পাঠাবেন নিজের ভাষণ। বছর তিনেক আগে অ্যালিস মুনরো যেমনটা করেছিলেন। 

এপ্রিলের ১, ২ তারিখ একটি কনসার্টের জন্য স্টকহোলমেই থাকছেন ডিলান। আর সেই সময় অ্যাকাডেমির কোনো প্রতিনিধিকে পাঠানো হবে তাঁর কাছে। মার্কিন গীতিকারের হাতে তুলে দেওয়া হবে পদক, ডিপ্লোমা এবং পুরস্কার মূল্য।

আরও পড়ুন; ডিলান ‘অভদ্র ও উদ্ধত’, বললেন নোবেল  অ্যাকাডেমি সদস্য

ডিলানের নোবেল জয় নিয়ে বিতর্কের শুরু সেই অক্টোবর থেকেই। স্টিফেন কোহেনের মতো জনপ্রিয় গায়ক একদিকে  যেমন ডিলানের নোবেল পাওয়া প্রসঙ্গে বলেছেন, “এ যেন এভারেস্টের গায়ে উচ্চতম শৃঙ্গের তকমা লাগানোর সমার্থক”, অন্যদিকে গান রচনাকে সাহিত্যের অংশ হিসেবে মানতেই চাননি বহু সমালোচকই।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here