চালু হল চিন-লন্ডন ট্রেন: ১২০০০ কিলোমিটার, ১৮ দিন

0
133

বেজিং: লন্ডনের উদ্দেশে পণ্য পরিবাহী ট্রেন পাঠাল বেজিং। ৭৫০০ মাইলের এই পথ পেরিয়ে ট্রেনটির লন্ডনে পৌঁছতে ১৮ দিন সময় লাগবে। দুনিয়ার দীর্ঘতম রেলপথগুলির মধ্যে জায়গা করে নিল এই রেলপথটি।

গত রবিবার চিনের ঝেজিয়াং প্রদেশের ইউ পশ্চিম রেল স্টেশন থেকে যাত্রা শুরু করে ট্রেনটি। ট্রেনে রয়েছে নিত্য ব্যবহার্য জিনিসপত্র, ব্যাগ, স্যুটকেস, জামা কাপড় এবং আরো নানা কিছু। কাজাখস্তান, রাশিয়া, বেলারুশ, পোল্যান্ড, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স পেরিয়ে ব্রিটেনের রাজধানীতে পৌঁছবে ট্রেনটি।

লন্ডন হবে ইউরোপের পনেরোতম শহর, যার সঙ্গে চিনের ট্রেন যোগাযোগ স্থাপিত হতে চলেছে।

বিজ্ঞাপন

china_london-train-1

চিনের প্রেসিডেন্ট জি জিনপিং তাঁর ‘এক অঞ্চল, এক পথ’(ওয়ান বেল্ট ওয়ান রুট) স্বপ্নের কথা  বারবারই বলে থাকেন। যাকে অনেকেই মনে করেন নয়া সিল্ক রোড। সেই লক্ষ্যেই পরিকাঠামো সাজাচ্ছে চিন। জি মনে করেন, এই পথ ধরেই ইউরোপ, এশিয়া ও মধ্য প্রাচ্যর সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক দৃঢ় হবে চিনের।

“পশ্চিম দুনিয়ায় চিনের বিনিয়োগের সেরা দরজা ব্রিটেন”। এই কথা বলে অনেক বন্ধুকেই চটিয়েছিলেন প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী তেরেসা মে-ও বলেছেন চিন ও ব্রিটেনের ‘সোনালি’ সম্পর্কের কথা। উউরোপিয়ান ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে আসার পর বেজিং থেকে বিপুল পরিমাণ বিনিয়োগ ঘরে তুলতে চাইছেন তিনি।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here