দেওয়াল তোলা নিয়ে ট্রাম্পের সঙ্গে কোনো বোঝাপড়া নয়: মেক্সিকোর বিদেশ মন্ত্রী

0
80

মেক্সিকো: মেক্সিকো থেকে মার্কিন মুলুকে রপ্তানি হওয়া পণ্যের ওপর ২০ শতাংশ কর বসিয়ে সেই টাকা দিয়ে দেওয়াল তৈরির খরচা তুলবেন, মনস্থির করেছেন ট্রাম্প। মেক্সিকো প্রশাসন ৩২০০ কিলোমিটার দীর্ঘ দেওয়াল তোলার খরচা বহন করবে না জানার পরই মার্কিন প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত। আর এই সিদ্ধান্ত শোনার পর মেক্সিকোর বিদেশ মন্ত্রী লুই বিদেগেরেই জানিয়ে দিলেন, এই নিয়ে কোনো বোঝাপড়ায় যাওয়া সম্ভব নয়। 

ওয়াশিংটনের মেক্সিকো-দূতাবাসে এক সাংবাদিক বৈঠকে বিদেশ মন্ত্রী লুই বলেন, “একটা ভাল সম্পর্ক বজায় রাখার জন্য আমরা আলোচনায় যেতে রাজি। কিন্তু দেওয়াল তৈরির খরচ বহন করা নিয়ে বোঝাপড়া হওয়া অসম্ভব।” লুই আরও বলেন, “মেক্সিকো থেকে রপ্তানি হওয়া সামগ্রীর ওপর কর বসালে স্বাভাবিক ভাবেই পণ্যের দাম বাড়বে, যা বহন করতে হবে মার্কিন ক্রেতাদেরকেই। তাই কর বসালে আখেরে মার্কিনদেরই ক্ষতি”। 

 এক দিন আগেই, মার্কিন প্রেসিডেন্টের ্কাছ থেকে টুইটার মারফত দুদেশের মাঝে দেওয়াল তোলার বার্তা পেয়ে পূর্ব নির্ধারিত মার্কিন সফর বাতিল করে দেন মেক্সিকোর প্রধানমন্ত্রী পেনা নিয়েতো। সেই প্রসঙ্গে বিদেগেরেই বলেন, “আমরা জানি, এটা নতুন প্রেসিডেন্ট এবং তাঁর প্রশাসনের সঙ্গে সম্পর্ক তৈরির সময়। আমাদের প্রেসিডেন্টও সেইরকমই চান। তবে মার্কিন প্রশাসনের সঙ্গে বোঝাপড়ার ব্যাপারে আমাদের নিজস্ব লক্ষ্যই অগ্রাধিকার পাবে।”

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here