জেগে উঠছে প্রশান্ত মহাসাগরীয় অগ্নিবলয়, দানবীয় ভূমিকম্প কি আসন্ন?

0
721
pacific ring of fire

ওয়েবডেস্ক: এক সপ্তাহের ব্যবধানে বেশ কিছু প্রাকৃতিক দুর্যোগ ঘটে গিয়েছে। ফিলিপিন্স এবং জাপানে জেগে উঠেছে আগ্নেয়গিরি। ফিলিপিন্সের আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে অসংখ্য মানুষকে নিরাপদ স্থানে সরনো হলেও কোনো প্রাণহানি হয়নি। তবে জাপানের আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে মৃত্যু হয়েছে একজনের। এর পাশাপাশি প্রবল ভূমিকম্পে দুলে উঠেছে চিলে, ইন্দোনেশিয়া এবং আলাস্কা। তীব্রতায় আলাস্কার কম্পনটি ছিল অনেক ভয়াবহ।

এই সবগুলি ঘটনার মধ্যে একটি যোগসূত্রও রয়েছে। এই সব ক’টা প্রাকৃতিক দুর্যোগই হয়েছে প্রশান্ত মহাসাগরীয় অগ্নিবলয় (প্যাসিফিক রিং অফ ফায়ার) অঞ্চলে। এই সব ঘটনা কি আসন্ন কোনো দানবীয় ভূমিকম্প বা অগ্নুৎপাতের ইঙ্গিত?

উল্লেখ্য, ইন্দোনেশিয়া থেকে চিলে উপকূল পর্যন্ত প্রশান্ত মহাসাগরীয় দেশেগুলির উপকূল বরাবর অবস্থিত এই অগ্নিবলয়। দৈর্ঘে প্রায় চল্লিশ হাজার কিলোমিটার। এই অগ্নিবলয় অঞ্চলেই বিশ্বের অধিকাংশ সক্রিয় আগ্নেয়গিরির অবস্থান। বিশ্বে ঘটে যাওয়া ভূমিকম্পের প্রায় ৮৭ শতাংশ কম্পনই হয় এই অঞ্চলে।

এই অঞ্চলে ভূমিকম্প বা অগ্নুৎপাত হওয়া অস্বাভাবিক কোনো ঘটনা নয়। কিন্তু সাম্প্রতিক ভূমিকম্প এবং অগ্নুৎপাতের ঘটনায় নতুন মাত্রা যোগ করেছে বিপর্যয় সংক্রান্ত রাষ্ট্রপুঞ্জের দফতর, ‘ইউএন অফিস ফর ডিসেস্টার রিস্ক রিডাকশন’-এর করা একটি টুইটে। সম্প্রতি একটি টুইটে তারা জানিয়েছে যে প্রশান্ত মহাসাগরীয় অগ্নিবলয় সক্রিয় হয়ে উঠেছে। এর পরেই শুরু হয়েছে জল্পনা। তা হলে কি সাংঘাতিক কোনো বিপর্যয় আসন্ন?

অনেক বিজ্ঞানীই অবশ্য এর পেছনে অস্বাভাবিকতা কিছু দেখছেন না। এর থেকে অদূর ভবিষ্যতে দানবীয় কিছু হবে সেটাও মানছেন না তাঁরা। তবে অগ্নিবলয় যে অন্য বারের থেকে এখন বেশি সক্রিয় হয়ে উঠেছে সেটা মানছেন জাপানের এক ভূমিকম্প বিশারদ তোশিয়াশু নাগাও। তিনি বলেন, “অগ্নিবলয়ে ভূমিকম্পের হার এখন একটু বেড়েছে ঠিকই। কিন্তু এটা অস্বাভাবিক কিছু ব্যাপার না। এ রকম আগেও হয়েছে। তফাৎ বলতে তখন মিডিয়ার এত নজর পড়ত না।”

বিশেষজ্ঞরা তাই আশ্বস্ত করছেন ঘাবড়ানোর কিছু নেই। অগ্নিবলয় সক্রিয় হয়ে ওঠা মানেই কোনো দানবীয় ভূমিকম্পের পূর্বাভাস নয়। আরও এক ভূমিকম্প বিশারদের কথায়, “আমরা এখনও ভূমিকম্প বা অগ্নুৎপাতের পূর্বাভাস দেওয়ার জায়গায় পৌঁছুইনি। বিজ্ঞান তত উন্নত হয়নি।”

তবে এর পাশাপাশি তাঁরা এটাও মনে করেন যে প্রশান্ত মহাসাগরীয় অগ্নিবলয় অঞ্চলে যে হেতু ভূমিকম্প হওয়া কোনো অস্বাভাবিক ঘটনা নয়, তাই মানুষের সতর্কতা অবলম্বন করে চলা প্রয়োজন।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here