পাকিস্তানের সঙ্গে বন্ধুত্ব অটুট, বললেন চিনা প্রধানমন্ত্রী

0
99

পাকিস্তান সম্পর্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সতর্কবার্তা কোনও কাজেই এল না। পাকিস্তানের সাথে যে বন্ধুত্ব যে অটুট থাকবে সে ব্যাপারে নওয়াজ শরিফকে আশ্বস্ত করলেন চিনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং।

দু’সপ্তাহ আগেই জি ২০ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিনা রাষ্ট্রপতি ঝি জিংপিংকে পাকিস্তানে উৎপত্তি সন্ত্রাসবাদের প্রসঙ্গে সতর্ক করেছিলেন। বলেছিলেন চিনের সঙ্গে পাকিস্তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যেন সন্ত্রাসবাদ নির্মূলে বাধা না সৃষ্টি করে। পাক অধিকৃত কাশ্মীর দিয়ে প্রস্তাবিত ‘চিন পাকিস্তান অর্থনৈতিক করিডোর’ সম্পর্কেও আপত্তি জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

কিন্তু নিউ ইয়র্কে অনুষ্ঠিত রাস্ত্রপুঞ্জের সাধারণ সভায় দেখা গেল, পাকিস্তান সম্পর্কে নিজেদের মত পাল্টায়নি চিন। সভার চলাকালীন সাক্ষাৎ হয় পাকিস্তান আর চিনের প্রধানমন্ত্রীর। বৈঠকে নওয়াজ শরিফকে অর্থনৈতিক করিডোরের কাজ তাড়াতাড়ি শেষ করার কথা বলেন চিনা প্রধানমন্ত্রী। এমনটাই দাবী করেছে চিনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ঝিনহুয়া। এর পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক এবং সহযোগিতা আরও দৃঢ় করার কথা বলেন দুই দেশেরই রাষ্ট্রপ্রধান।

তবে উরিতে জঙ্গি হামলা বা কাশ্মীর সমস্যার কথা উল্লেখ না করলেও, কাশ্মীর প্রসঙ্গে পাকিস্তানের বক্তব্যও যে আন্তর্জাতিক মঞ্চের শোনা উচিৎ সে ব্যাপারে জোর দেন কেকিয়াং। সন্ত্রাসবাদ প্রসঙ্গে কেকিয়াং বলেন “পাকিস্তান নিজেই সন্ত্রাসবাদের শিকার”।

তবে ভারত পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের দ্রুত উন্নতি হওয়ার ব্যাপারে আশাবাদী কেকিয়াং। শরিফকে তিনি বলেন ভারত আর পাকিস্তানের সম্পর্কে উন্নতির ব্যাপারে চিন মধ্যস্থতাও করতে রাজি।    

সাক্ষাৎ শেষে শরিফ বলেন, চিনের সাথে পাকিস্তানের বন্ধুত্বপূর্ণ আর সহযোগিতার সম্পর্ক ভবিষ্যতেও বজায় থাকবে।

China stands ready to deepen all-round practical cooperation with Pakistan: premier – Xinhua | English.news.cn

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here