পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গের মৃত্যু, বিক্ষোভে জখম ১২ মার্কিন পুলিশ

0
126

পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর পর প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যালোরিনার শার্লট এলাকা। জনতার হাতে জখম হয়েছেন ১২ জন পুলিশকর্মী। কৃষ্ণাঙ্গ খুনের ঘটনা যেখানে ঘটেছে সেখানে দাঁড়িয়ে থাকা পুলিশের গাড়িগুলি ভাঙচুর করেছে বিক্ষোভকারীরা। শার্লট-মেক্লেনবার্গ পুলিশ বিভাগ টুইট করে এই খবর  দিয়েছে।

মঙ্গলবার কিথ ল্যামন্ট স্কট (৪৩) নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে এক কৃষ্ণাঙ্গ পুলিশ অফিসার গুলি করে। হাঁসপাতালে স্কটের মৃত্যু হয়। পুলিশের অভিযোগ, স্কটের হাতে বন্দুক ছিল এবং তাকে দেখে ভয়ংকর মনে হচ্ছিল। কিন্তু স্কটের আত্মীয়স্বজন এবং স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বন্দুক নয়, স্কটের হাতে বই ছিল। স্কটের বোন স্থানীয় টিভিতে জানান, তাঁর দাদার কোনো বন্দুকই ছিল না।

এই ঘটনার পরেই শার্লট এলাকায় প্রতিবাদ-বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীরা রাস্তা অবরোধ করে। অবরোধ হটাতে পুলিশকে কাঁদানে গ্যাস ছুড়তে হয়। জনতার ছোড়া পাথরের আঘাতে ১২ পুলিশকর্মী জখম হন। শার্লটের মেয়র জেনিফার রবার্টস সকলকে শান্ত থাকার জন্য আবেদন জানিয়েছেন এবং স্কটের মৃত্যুর যথাযথ তদন্ত হবে বলে আশ্বাস দিয়েছেন।

এর আগের দিন ওকলাহামার তুলসা শহর কৃষ্ণাঙ্গ মানুষের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল। গত শুক্রবার পুলিশ এখানে এক কৃষ্ণাঙ্গকে গুলি করে মারে। পরে পুলিশ জানায়, ওই ব্যক্তির কাছে কোনো অস্ত্র ছিল না। এই খবর পেয়ে পুলিশের সদর দফতরের বাইরে বিক্ষোভ দেখায় জনতা।

আরও পড়ুন: প্রবাসীর অন্য চোখে : অভেদ্য বর্ণ

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here