এইচ ওয়ান বি ভিসার জন্য বিপুল ফি দিয়ে আবেদন, চায় ট্রাম্প প্রশাসন

0
198

ওয়াশিংটন : পৃথিবীর নানা প্রান্তের মানুষকে নিয়েই তৈরি হয়েছে আজকের মার্কিন যুক্তরাষ্ট্র, এটাই আমেরিকার ধর্ম। মার্কিন ফার্স্ট লেডির বিদায়ী ভাষণে একধিকবার উচ্চারিত হয়েছিল এই কথা। ঠিক তার দু’দিনের মধ্যে ১৮০ ডিগ্রি ঘুরে গেল ছবিটা। ভাবী প্রেসিডেন্ট ট্রাম্প অবশ্য নির্বাচনে জেতার আগে থেকেই তেমন আভাস দিয়েছিলেন। মার্কিন নাগরিকদের মধ্যেই চাকরি সীমাবদ্ধ রাখতে আরও কয়েক ধাপ এগোচ্ছে ট্রাম্প প্রশাসন। এইচ ওয়ান বি ভিসার নিয়মকানুনে আসতে চলেছে প্রচুর পরিবর্তন।

বিদেশি দক্ষ কর্মীদের মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করার জন্য দরকার হয় এইচ ওয়ান বি ভিসা। রয়টার্স সূত্রে পাওয়া খবর অনুযায়ী বেশ কিছু শর্ত আরোপ করা হবে এইচ ওয়ান বি ভিসা দেওয়ার ক্ষেত্রে।  বর্তমানে মার্কিন প্রশাসন থেকে বছরে ৬৫০০০ ভিসা এবং বিদেশি ছাত্রদের ২০০০০ ভিসা ইস্যু করার জন্য যে লটারির প্রচলন রয়েছে, তা তুলে দেওয়ার প্রস্তাব দিয়েছেন ভাবী প্রেসিডেন্টের নীতি পরামর্শদাতা স্টিফেন মিলার। লটারির পরিবর্তে মিলার ভিসার জন্য আবেদন করার কথা বলেছেন, যে ক্ষেত্রে আবেদন মূল্য হবে বেশ বেশি। এই নিয়ে সম্প্রতি বেঙ্গালুরুর কয়েকটি সংস্থার সিইও-র সঙ্গে বিস্তৃত আলোচনা হয়েছে ট্রাম্প প্রশাসনের।

ট্রাম্প প্রসাশনের স্পষ্ট বক্তব্য, এইচ ওয়ান বি ভিসার অপব্যবহার বন্ধ করতেই প্রশাসনের এই সিদ্ধান্ত। এখন প্রশ্ন থেকেই যাচ্ছে, ভিসা পেতে শর্ত আরোপ করলে কতটা সমস্যায় পড়তে পারে মার্কিন প্রদেশে চাকরি করা ভারতীয়রা? দেশের জাতীয় আয়ের একটা বড় অংশ আসে এদের কাছ থেকেই। 

আগামী ২০ তারিখ প্রেসিডেন্টের শপথ গ্রহণে উপস্থিত থাকছে বলিউডের একটা বড় অংশ। কিন্তু শুধু গ্ল্যামার দুনিয়ার হাত ধরে কতদূর যেতে পারে ভারত-মার্কিন সম্পর্ক, সময়ই বলবে তা।

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here