‘আবহাওয়ার বোমাবর্ষণ’ ক্যালিফোর্নিয়ায়, ‘দশ লক্ষ কোটি গ্যালন’ বৃষ্টির পূর্বাভাস

0
122

লস আঞ্জেলেস: মার্কিনমুলুকে ঝড়বৃষ্টি নতুন কিছু নয়। কিন্তু শুক্রবার দুপুর থেকে ক্যালিফোর্নিয়া প্রদেশে যা শুরু হয়েছে তা হয়তো কস্মিনকালেও ভাবেননি নাগরিকরা।

বহু বছর পর এই পরিমাণ ঝড় এবং বৃষ্টির কবলে পড়েছে লস আঞ্জেলেস-সহ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ এলাকা। প্রায় তিনশোটি বিমান বাতিল করা হয়েছে লস আঞ্জেলেস থেকে। হড়পা বান এবং ধসের ভয় ইতিমধ্যেই শয়ে শয়ে মানুষকে নিরাপদ আশ্রয় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

লস আঞ্জেলেস-সহ প্রদেশের বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। এই জলমগ্ন রাস্তা দিয়ে যেতে গিয়েই নিজের গাড়িতেই প্রাণ হারান এক ব্যক্তি। আরও একজন প্রাণ হারিয়েছেন বিদ্যুৎপৃষ্ট হয়ে। লস আঞ্জেলেসের কাছেই একটি অঞ্চলে জলমগ্ন রাস্তায় ১০টি গাড়ি আটকে পড়েছিল। অন্য দিকে লস আঞ্জেলেস শহরেই প্রবল বৃষ্টির ফলে রাস্তা ধসে যাওয়ায় সেখানে দু’টি গাড়ির ‘পাতাল প্রবেশ’ ঘটেছে। এখনও পর্যন্ত শহরে প্রায় দেড় লক্ষ বাড়ি বিদ্যুৎহীন। গত ২৪ ঘণ্টায় ক্যালিফোর্নিয়া প্রদেশের বিভিন্ন জায়গায় দেড়শো থেকে দু’শো মিলিমিটার পর্যন্ত বৃষ্টি রেকর্ড করা হয়েছে। মূলত খরাপ্রবণ বৃষ্টিচ্ছায়া অঞ্চলে অবস্থিত এই ক্যালিফোর্নিয়ায় এই পরিমাণে বৃষ্টির ফলে চাঞ্চল্য ছড়িয়েছে। আবহাওয়াবিদরা এই পরিস্থিতির নাম দিয়েছেন ‘ওয়েদার বম্ব’।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, শনিবার দুপুর পর্যন্ত ঝড়ের দাপট চলবে, কিন্তু ঝড় থেমে গেলেও ‘ওয়েদার বম্ব’-এর হাত থেকে আদৌ স্বস্তি পাওয়ার কোনো আশা নেই ক্যালিফোর্নিয়াবাসীর। রায়ান মাউই নামক এক আবহাওয়াবিদ টুইট করে জানিয়েছেন, “ওয়েদার বম্বের ফলে আগামী এক সপ্তাহে ‘১০ ট্রিলিয়ন গ্যালন’ তথা ১০ লক্ষ কোটি গ্যালন বৃষ্টি হবে।” বৃষ্টির সঠিক পরিমাণ বোঝাতে গিয়ে তিনি জানান, যে পরিমাণ বৃষ্টি হবে তাতে এক কোটি একান্ন লক্ষ অলিম্পিকের সাঁতারের পুল ভর্তি হয়ে যাবে এবং ১৫৪ দিনের জন্য জলভর্তি থাকবে নায়গ্রা জলপ্রপাত।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here