কলকাতায় ১ এপ্রিল থেকে চালু হচ্ছে সম্পত্তিকরের নয়া পদ্ধতি

0
111

কলকাতা : আবার কলকাতাবাসীদের সম্পত্তির কর দেওয়া নিয়মে বদল। এ বার সম্পত্তিকরের জন্য ১ এপ্রিল থেকে চালু ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট পদ্ধতি। শহরবাসীদের কাছ থেকে এ বার সম্পত্তিকর নেওয়া হবে ইউনিট এরিয়া ভিত্তিতে। মঙ্গলবার পুরসভার মেয়র পারিষদের বৈঠকে এই  সিদ্ধান্ত হয়েছে বলে জানা গিয়েছে পুরসভা সূত্রে। এই নিয়মের ফলে শহরবাসীর কর দেওয়ার বিষয়টি আরও সহজ সরল হবে বলে আশা পুরকর্তাদের।

এই ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট পদ্ধতিতে সম্পত্তি কর নেওয়ার জন্য কলকাতাবাসীর দেয় করের পরিমাণ কোনো ভাবেই ২০ শতাংশের বেশি হবে না বলে জানা গিয়েছে পুরসভা সূত্রে। রাজ্য সরকারকে ইউনিট এরিয়ার খসড়া পাঠিয়েছে পুরসভা। নাগরিকদের সুবিধার জন্য প্রতি বরোতে বসবে হেল্প ডেস্ক। নিজের করের হিসেব নিজেই করতে পারবেন নাগরিকেরা। এমনটাই দাবি করছেন পুরকর্তারা।

কী এই ‘ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট পদ্ধতি’?

কলকাতা পুরসভার মোট ১৪৪টি ওয়ার্ড রয়েছে। সুযোগসুবিধা ও পরিকাঠামোর দিক থেকে এই ১৪৪টি ওয়ার্ডকে ‘এ’ থেকে ‘জি’ গ্রেডে ভাগ করা হয়েছে। যেমন বলা যেতে পারে পার্ক স্ট্রিট ‘এ’ গ্রেডে পড়বে আবার ‘বি’ বা ‘সি’ গ্রেডে পড়তে পারে শোভাবাজার বা শ্যামবাজার। আবার বেহালা বা জোকা পড়তে পারে ‘এফ’ গ্রেডে। ‘এ’ থেকে ‘জি’ গ্রেডে ক্রম পর্যায়ের কর ধার্য করা হচ্ছে। তার ফলে যে যেমন সুবিধা ভোগ করবেন তাঁকে তেমন কর দিতে হবে। এই ইউনিট এরিয়া অ্যাসেসমেণ্ট পদ্ধতিতে যদি সম্পত্তিকর নেওয়া হয় তা হলে করদাতারা পুরসভার সম্পত্তিকর দেওয়ার নতুন স্কিম দেখেই নিজেদের কর নিজেরাই নির্ধারণ করতে পারবেন বলে আশা করছেন পুর আধিকারিকরা।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here