ডেঙ্গি-ম্যালেরিয়া প্রতিরোধে বিশেষ উদ্যোগ কলকাতা পুরসভার

0
95

কলকাতা: ডেঙ্গি-ম্যালেরিয়া প্রতিরোধে এ বার বিশেষ উদ্যোগ নিচ্ছে কলকাতা পুরসভা। ডেঙ্গি আর ম্যালেরিয়া আক্রান্তের ঘরে এ বার থেকে পৌঁছে যাবে পুরসভা। সেই জন্য পুরসভার সবক’টি ওয়ার্ডে থাকবে মেডিক্যাল টিম।

পুরসভা এলাকায় যাঁরা এই মশাবাহিত রোগে আক্রান্ত, তাঁদের ঘরে যাবে এই মেডিক্যাল টিম। তাঁদের স্বাস্থ্যসংক্রান্ত খোঁজখবর নেওয়ার পাশাপাশি আশেপাশের পরিবেশসংক্রান্তও খবরাখবর নেবেন তারা। পুরসভার মতে, ডেঙ্গি-ম্যালেরিয়ায় আক্রান্তদের অধিকাংশের ক্ষেত্রেই দেখা যায় তাঁদের বাড়িতেই মশার লার্ভার জন্ম হচ্ছে। সেই জন্য বাড়ির পরিবেশসংক্রান্ত সচেতনতা বৃদ্ধি করাও জরুরি বলে মনে করে পুরসভা। মেডিক্যাল টিম কেমন কাজ করছে তা দেখার জন্য তদারকি করবেন মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ। সপ্তাহে দু’দিন প্রত্যেকটি বরোতে গিয়ে সেখানকার অফিসারদের সঙ্গে বৈঠক করবেন অতীনবাবু।  

এর পাশাপাশি কলকাতা এবং শহরতলির ফাঁকা জমি নিয়েও চিন্তিত পুরসভা। এর কারণ, এই ফাঁকা পড়ে থাকা জমিতেই মশার লার্ভার জন্ম হয় যা পুরসভার নজর এড়িয়ে যায়। এই ফাঁকা জমিগুলির জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হতে পারে বলে জানিয়েছেন অতীনবাবু। পুরসভার ল্যান্ড অ্যাসেসমেন্ট বিভাগ থেকে এই জমির মালিকদের ঠিকানা নিয়ে তাঁদের চিঠিও দেওয়ার কথা ভাবছে পুরসভা। তেমন হলে এই ফাঁকা জমির দখলও নেওয়া হতে পারে।

এ দিকে মশাবাহিত রোগ নিয়ে মানুষের মধ্য সচেতনতা বৃদ্ধি করতে আগামী ৭ জানুয়ারি মেয়রের নেতৃত্বে প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলর আর সমাজের বিশিষ্টজনদের নিয়ে একটি মিছিলের আয়োজন করেছে কলকাতা পুরসভা।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here