‘বিদেশির মতো দেখতে’, তাজ মহলে প্রবেশে বাধা মণিপুরী পড়ুয়াদের

0
98

আগ্রা: উত্তরপূর্বের মানুষদের প্রতি বঞ্চনামূলক আচরণের অভিযোগ নতুন নয়। দেশের বিভিন্ন প্রান্তে হেনস্থার শিকার হতে হয় অরুণাচল, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরামজাত নাগরিকদের। সেই তালিকায় নতুন সংযোজন। ভারতীয় না হওয়ার ‘গুজবে’ মণিপুরের ছাত্রছাত্রীদের তাজমহলে প্রবেশ করতে বাধা দেওয়ার অভিযোগ উঠল নিরাপত্তারক্ষীদের বিরুদ্ধে।       

লিখিত অভিযোগে ছাত্রছাত্রীরা জানিয়েছেন, তাঁরা মণিপুরের কৃষি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে সারা-ভারত শিক্ষামূলক ভ্রমণের অংশ হিসেবে তাজমহল গিয়েছিলেন তাঁরা। কিন্তু তাজমহলের গেটে পৌঁছোনোমাত্রই তাঁদের আটকান সিআইএসএফ নিরাপত্তারক্ষীরা। সিআইএসএফ দাবি করে, তাঁরা বিদেশির মতো দেখতে এবং ভারতীয়দের টিকিটে ঢোকার চেষ্টা করছে। উল্লেখ্য, তাজমহলে ঢোকার জন্য ভারতীয়দের প্রবেশ মূল্য ৪০ টাকা, বিদেশিদের ক্ষেত্রে সেটা জনপ্রতি ১০০০ টাকা।

এর পর নিজেদের পরিচয়পত্র দেখান ছাত্রছাত্রীরা। জানান, বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে শিক্ষামূলক ভ্রমণে এসেছেন। পরিচয়পত্র দেখার পরেও নিরাপত্তারক্ষীদের মন গলেনি। তাঁরা তখন পড়ুয়াদের আধার কার্ড দেখতে চান এবং শুধুমাত্র যাঁদের সেই কার্ড ছিল তাঁদের প্রবেশাধিকার মেলে। তখন সিআইএসএফের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন পড়ুয়াদের সঙ্গে থাকা এক অধ্যাপক। এর পর পর্যটক পুলিশদের মধ্যস্থতায় সমস্যা মেটে। তাজমহলে প্রবেশ করেন ওই পড়ুয়ারা। ঘটনার তদন্ত শুরু করেছে ভারতের প্রত্নতাত্বিক বিভাগ।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here