পতঞ্জলির ৩৩-এর মধ্যে ২৫টি বিজ্ঞাপনে বিভ্রান্তিকর তথ্য, বলছে এএসসিআই

0
83

মুম্বই : পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডের ৩৩টি দ্রব্যের বিজ্ঞাপনের মধ্যে ২৫টি বিজ্ঞাপনই বিভ্রান্তিকর, বলছে দ্য অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অব ইন্ডিয়া (এএসসিআই)। এই সংস্থার দাবি, পতঞ্জলির মোট ২৫টি দ্রব্যের বিজ্ঞাপন এএসসিআই-এর নীতি লঙ্ঘন করেছে। কিছু দ্রব্যের প্যাকেজিং-এও নিয়ম না মানার অভিযোগ রয়েছে। এই ২৫টির মধ্যে রয়েছে ‘পতঞ্জলি দন্ত কান্তি’ মাজনও। এএসসিআই বলছে, পতঞ্জলির বিজ্ঞাপনে যা দাবি করা হচ্ছে তার কোনো বৈজ্ঞানিক তথ্য প্রমাণ নেই। ভারতে বৈদ্যুতিন মাধ্যমে প্রচারিত প্রায় ৫০০টি বিজ্ঞাপন মানুষকে ভুল পথে চালিত করছে বলে মত সংস্থার। এ ছাড়াও অন্য মাধ্যমেও বিজ্ঞাপনে ভুল ও বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হচ্ছে, যেগুলির সত্যতার কোনো প্রমাণ নেই।       

দ্য অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অব ইন্ডিয়া হল একটি স্ব-নিয়ন্ত্রিত সংস্থা। বিজ্ঞাপনের বিষয়ে নীতি নির্ধারণ করা ও কোনো বিভ্রান্তিকর বা ভুল তথ্য প্রচার করা হচ্ছে কিনা তার ওপর নজরদারি করা হল এই সংস্থার কাজ। 

সংস্থার মতে, ভোডাফোন, আইডিয়া, এয়ারটেল, হিরোমোটকর্প, টাটা মোটরস, উবের, ল’রিয়াল, হিন্দুস্থান ইউনিলিভারের মতো আরও বেশ কিছু সংস্থাই তাদের বিজ্ঞাপনে এএসসিআই-এর নিয়মাবলি লঙ্ঘন করেছে। এদের মধ্যে আশি শতাংশ বিজ্ঞাপনই এএসসিআই-এর নির্দেশ মেনে পরিবর্তন করা হয়েছে। অথবা বন্ধ করে দেওয়া হয়েছে। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here