আদালতে নিরাপত্তার প্রতিশ্রুতি মহারাষ্ট্র সরকারের, উঠল ডাক্তারদের ধর্মঘট

0

নয়াদিল্লি: চার দিন পর শেষ হল মহারাষ্ট্রের আবাসিক ডাক্তারদের ধর্মঘট। সরকারি আশ্বাসে যে কাজ হয়নি, তা হল বোম্বে হাইকোর্টের নির্দেশে। প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর ও বিচারপতি গিরিশ কুলকার্নির বেঞ্চ অবিলম্বে কাজে যোগ দিতে নির্দেশ দেয় ডাক্তারদের। মহারাষ্ট্র অ্যাসোসিয়েশন অফ রেসিডেন্ট ডক্টর্সের পক্ষ থেকে আদালতে জানানো হয়, তাঁদের সদস্যরা বৃহস্পতিবারই কাজে যোগ দেবেন। সরকারের সঙ্গে কথা বলে নিরাপত্তা সংক্রান্ত বিষয়টির সমাধান করার জন্য ডাক্তারদের পরামর্শ দেন আদালত। 

ডাক্তারদের পাশাপাশি রাজ্য সরকারকেও নিরাপত্তার বিষয়ে তৎপর হতে নির্দেশ দেয় হাইকোর্ট। সরকারের তরফে অ্যাডভোকেট জেনারেল আদালতে জানান ৫ এপ্রিল থেকে চিকিৎসকদের নিরাপত্তায় বাড়তি বাহিনীর ব্যবস্থা করবেন তাঁরা।

এদিন মহারাষ্ট্রের জুনিয়র ডাক্তারদের আন্দোলন ছড়িয়ে পড়ে দেশের রাজধানীতেও। ধর্মঘটরত মহারাষ্ট্র্রের ৪ হাজার জুনিয়র ডাক্তারদের আন্দোলনের সমর্থনে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত কাজ করেননি নয়াদিল্লির ৪০টি সরকারি হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রের ৪০হাজার ডাক্তার। ফলে আউটডোর, অস্ত্রোপচার সহ বিভিন্ন বিভাগের চিকিৎসা ব্যবস্থা সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়ে রাজধানীতে। পরিষেবা স্বাভাবিক ছিল শুধুমাত্র এমারজেন্সিতে। 

বিজ্ঞাপন

বুধবার মহারাষ্ট্র্রে ধর্মঘটী ডাক্তারদের সমর্থনে মাথায় হেলমেট পড়ে কাজ করেন এইমসের প্রায় ১২০০ চিকিৎসক। বৃহস্পতিবারের ধর্মঘটে এইমস ছাড়াও অংশ নেন সফদরজং, আরএমএল-এর মতো গুরুত্বপূর্ণ হাসপাতালের চিকিৎসকরা। মহারাষ্ট্রের ডাক্তারদের প্রতি সংহতি জ্ঞাপনমূলক এই আন্দোলনের তাঁরা নাম দেন #SavetheSaviours

আরও পড়ুন: মহারাষ্ট্রে ধর্মঘটী ডাক্তারদের অবিলম্বে কাজে ফিরতে নির্দেশ মন্ত্রীর

রাজ্যের বিভিন্ন হাসপাতালে রোগীর আত্মীয়স্বজনদের হাতে নিগৃহীত হওয়ার কয়েকটি ঘটনা ঘটার পর মহারাষ্ট্রের সরকারি হাসপাতালগুলির আবাসিক ডাক্তাররা গণছুটিতে যান। সন্ধে ৮টার মধ্যে কাজে ফিরুন, না হলে বেতন কাটা যাবে – এ ভাবেই বুধবার ধর্মঘটী জুনিয়র ডাক্তারদের সতর্ক করেন মহারাষ্ট্রের মেডিক্যাল শিক্ষামন্ত্রী গিরিশ মহাজন। মন্ত্রী ঘোষণা করেন, সরকারি নির্দেশ না মানলে ছ’ মাসের বেতন কাটা যাবে। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি। শেষ পর্যন্ত আদালতের হস্তক্ষেপেই ধর্মঘট উঠল।

আরও পড়ুন: মহারাষ্ট্রে সরকারি হাসপাতালের আবাসিক ডাক্তারদের কর্মবিরতি চলছে

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here