আধার যুক্ত করার শেষ তারিখ ২০১৮-র ৩১ মার্চ করা হবে : সুপ্রিম কোর্টকে কেন্দ্র

0
212

নয়াদিল্লি : সরকারি নানা পরিষেবা ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যুক্ত করার সময়সীমা ২০১৮ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়াবে কেন্দ্র। আধার যুক্ত করার সময়সীমা বাড়াতে পারে কেন্দ্র, এমন একটা খবর এর আগেই অবশ্য জানা গিয়েছিল। তবে তা কত দিন বাড়বে সে বিষয়ে নিশ্চিত করে সে সময়ে কিছু জানা যায়নি। তবে এ বার চিন্তার শেষ।

বৃহস্পতিবার কেন্দ্রের পক্ষ থেকে সুপ্রিম কোর্টকে আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়ানোর কথা জানানো হয়েছে। প্রধান বিচারপতির দীপক মিশ্রের নেতৃত্বে গঠিত বেঞ্চকে এ দিন অ্যাটর্নি জেনারেল (এজি) কে কে বেণুগোপাল বলেন, কেন্দ্র আধার যুক্ত করার শেষ তারিখ ২০১৭ সালের ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ২০১৮ সালের ৩১ মার্চ করতে চলেছে। তিনি এ-ও জানান, তবে মোবাইল নম্বরের সঙ্গে আধার যুক্ত করার সময়সীমা একই থাকছে ২০১৮ সালের ৬ ফেব্রুয়ারি।

উল্লেখ্য, যাঁদের আধার নম্বর এখনও হাতে আসেনি তাঁরাই কেবলমাত্র এই বর্ধিত সময়ের সুবিধে পাবেন। বাকিরা নন।

এ দিন সর্বোচ্চ আদালত জানিয়েছে, বিভিন্ন সরকারি ক্ষেত্রে আধার যুক্ত করার কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে করা আবেদনগুলির শুনানি হবে আগামী সপ্তাহে। পাঁচ জন বিচারপতির একটা সাংবিধানিক বেঞ্চ এই শুনানি শুনবে।

আরও পড়ুন : বাড়তে পারে প্যান আধার যুক্ত করার সময়সীমা

এর আগেই সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, ৫ সদস্যের একটা সাংবিধানিক বেঞ্চ গঠন করা হবে। সেই বেঞ্চই আধার সম্পর্কিত যাবতীয় মামলার নিষ্পত্তি করবে। নভেম্বরের শেষ সপ্তাহের মধ্যেই শুনানি শুরু হবে।

এ দিন এজি সর্বোচ্চ আদালতকে বলেন, আগামি ফেব্রুয়ারি মাসেই আধার সম্পর্কিত যাবতীয় তথ্য আদালতে জমা করা হবে। এই তথ্য পেশ করবে ডেটা প্রোটেকশন কমিটি। এই কমিটিকে নেতৃত্ব দিচ্ছেন বিচারপতি শ্রীকৃষ্ণ।

আরও পড়ুন : আধার সংক্রান্ত সমস্ত মামলা পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে পাঠাল সুপ্রিম কোর্ট

উল্লেখ্য, এখনও পর্যন্ত প্যান কার্ডের সঙ্গে আধার যুক্ত করার শেষ তারিখ চলতি বছরের ৩১ ডিসেম্বর। বিমা, পোস্ট অফিসের অধীনে থাকা যে কোনো স্কিম বা যোজনা, মিউচুয়াল ফান্ড, শেয়ার ইত্যাদির সঙ্গেও আধার নম্বর যুক্ত করার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্তই। তবে অবসরভাতা আর গ্যাসের ভর্তুকির ক্ষেত্রে এই সময়সীমা আগামী বছর ৩১ মার্চ।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here