‘বাহুবলী’কে হারিয়ে অক্সফোর্ডের দৌড়ে জিতল আধার

0
299
Aadhaar Card

ওয়েবডেস্ক: লড়াইয়ে ‘নোটবন্দি’, ‘স্বচ্ছ’, ‘বিকাশ’, ‘যোগ’ এবং ‘বাহুবলী’র মতো বলীয়ান সব শব্দ যেগুলোকে বেছে নিয়েছিলেন অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস কর্তৃপক্ষ। উদ্দেশ্য-গত বছর অর্থাৎ ২০১৭ সালের ভারতীয় সমাজ, রাজনীতি বা সাংস্কৃতিক জীবনে প্রভাব বিস্তারকারী শব্দগুলির মধ্যে সব থেকে শক্তিশালী শব্দটিকে চয়ন করা এবং হিন্দি ওয়ার্ড অব দ্য ইয়ার-এর সম্মানে ভূষিত করা। পাশাপাশি ওই শব্দটি অক্সফোর্ড ডিকশনারিতেও ঠাঁই পাচ্ছে।

অক্সফোর্ড কর্তৃপক্ষ পর্যবেক্ষণ করেছেন, গত বছর ভারতীয়দের দৈনন্দিন জীবন, মনোযোগের একটা বড়ো অংশ জুড়ে ছিল বহুচর্চিত আধার কার্ড। স্বাভাবিক ভাবেই গত শনিবার জয়পুর সাহিত্য সম্মেলনে উপস্থিত থেকে অক্সফোর্ড কর্তৃপক্ষ ঘোষণা করলেন, তাঁরা ২০১৭-এর হিন্দি ওয়ার্ড অব দ্য ইয়ার সম্মানে তাঁরা ভূষিত করছেন আধার-কেই।

কর্তৃপক্ষের ব্যাখ্যায়, আধার শব্দটির অর্থ দীর্ঘ প্রতিষ্ঠা দিয়ে থাকে। ধারণ ক্ষমতা  বোঝাতেই এর প্রয়োগ হয়েছে। তবে এই শব্দটি পাত্র বা আশ্রয়-সহ বিভিন্ন অর্থ প্রকাশ করে থাকলেও সরকারি পরিচয়পত্রের সঙ্গে জুড়ে যাওয়ায় অন্য মাত্রা লাভ করেছে। ২০১০ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সময়ে ইউনিক আইডেন্টিফিকেশন নম্বরের সংক্ষিপ্তকার প্রয়োগের জন্যই আধারের ব্যবহার করা হয়। কিন্তু গত বছর আধার নম্বরের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর, প্যান কার্ড, জীবন বিমা-সহ যাবতীয় পরিষেবা মূলক ক্ষেত্রে আধার সংযুক্তির সরকারি ঘোষণার পর জনজীবনে বহুচর্চিত শব্দ হয়ে উঠেছে এই শব্দটি।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here