৮৫০০ স্টেশনে বসবে ওয়াইফাই, খরচ কত জানেন?

0

নয়াদিল্লি : কথায় আছে লাগে টাকা দেবে গৌরী সেন। ঠিক তেমনই অবস্থা ভারতীয় রেলেও। নতুন নতুন উদ্যোগ আর প্রকল্পের শেষ নেই। তা সে বায়োটয়লেট হোক বা বুলেট ট্রেন। প্রধানমন্ত্রীর চিন্তার ফসল বলে কথা। তা ঘরে তুলতে যত টাকাই ঢালতে হয় হবে। কিন্তু তা বলে তো আর সেই চিন্তা ফেলে দেওয়া যায় না। তেমনই একটা স্বপ্ন হল ডিজিট্যাল ইন্ডিয়া। নোটবন্দির পর তো নোটহীন অর্থনীতির পথে দেশ বেশ কয়েক মাইল এগিয়েই পড়েছে। আর তার হাত ধরে ডিজিট্যাল ইন্ডিয়াও। এ বার সেই স্বপ্নের সারথি ভারতীয় রেল।

দেশের মোট সাড়ে আট হাজার স্টেশনে বসানো হবে ওয়াইফাই। সব ক’টি স্টেশনে ওয়াইফাই বসাতে মোট খরচ পড়বে সাতশো কোটি টাকা। শহর থেকে প্রত্যন্ত গ্রাম কোনও জায়গাই বাদ যাবে না এই উদ্যোগে। ডিজিট্যাল ইন্ডিয়া প্রকল্পের অধীনে এই ব্যবস্থা নেওয়া হবে। রেল মন্ত্রকের এক প্রবীণ আধিকারিক বলেন, ২০১৯ সালের মার্চ মাসের মধ্যেই এই কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ইন্টারনেট ব্যবহার এখন খুবই জরুরি একটা বিষয় হয়ে উঠেছে। সেই কথা মাথায় রেখেই দেশের প্রত্যন্ত অঞ্চলগুলিতেও এই ডিজিট্যাল পরিষেবা পাইয়ে দেওয়াও হল এই উদ্যোগের লক্ষ্য।

আরও পড়ুন : ৪২ কোটি টাকার গোবর কিনবে রেল!

বিজ্ঞাপন

আপাতত ২১৬টা স্টেশনে ওয়াইফাই-এর ব্যবস্থা আছে।

তিনি বলেন, প্রাথমিক ভাবে ৬০০টা স্টেশনে ২০১৮ সালের মার্চ মাসের মধ্যে ওয়াইফাই বসানোর কাজ সেরে ফেলা হবে। মোট স্টেশনের মধ্যে ১২০০টি স্টেশনে যাত্রীদের জন্য এই ওয়াইফাই থাকবে। বাকি ৭৩০০টি স্টেশনে কেবল যাত্রীদের জন্য নয়, আশপাশের এলাকার মানুষের জন্যও এই ওয়াইফাই বিনামূল্যে ব্যবহারের সুযোগ করে দেওয়া হবে।

ওই আধিকারিক বলেন, স্টেশনে থাকবে ওয়াইফাই কিওস্ক। সেখানে ইন্টারনেটের সাহায্যে যাবতীয় কাজ করতে পারবেন সাধারণ মানুষ। করা যাবে নেট ব্যাঙ্কিং, ই-শপিং, আধার তৈরি, জন্ম-মৃত্যু নথিভুক্তিকরণ, ই-কমার্সের যে কোনো কাজই। এক কথায় ডিজিট্যাল ‘হট স্পট’।

তিনি বলেন এই কিয়স্কগুলোর দায়িত্বে থাকবেন স্থানীয় লোকজনই।

কিন্তু দুঃখের কথা কী জানেন, এত বিষয়ে মন্ত্রকের নজর আছে। কিন্তু নজর নেই শুধু একটা সামান্য বিষয়ের ওপরই। তা আর কিছুই নয়। লক্ষ লক্ষ সাধারণ যাত্রীর প্রাণের নিরাপত্তা। যাত্রীদের সুরক্ষা। প্রতি দিন যে পরিমাণ মানুষ রেলের পরিষেবার ভরসায় পাড়ি দেন, তাঁদের নিরাপত্তা আর সুরক্ষার ব্যবস্থার বিষয়ে রেল কি আদৌ ভাবে? এই প্রশ্নের উত্তর দেবে কে? এই উত্তরও তো অধরা স্বপ্নই যাত্রীদের কাছে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here