রেললাইন বসতে চলেছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে

0
326

নয়াদিল্লি: পোর্টব্লেয়ার থেকে ডিজলিপুর পর্যন্ত ২৪০ কিলোমিটার ব্রডগেজ লাইন। এই প্রকল্পে সবুজ সিগনাল দিতে চলেছে রেল মন্ত্রক। প্রকল্প রূপায়িত হলে এই প্রথম ভারতের রেল মানচিত্রে ঢুকে পড়বে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ।

দ্বীপপুঞ্জের রাজধানীর সঙ্গে উত্তর আন্দামান দ্বীপের সবচেয়ে বড়ো শহর ডিজলিপুরের মধ্যে রয়েছে ৩৫০ কিলোমিটার বাসরুট।  সময় লাগে ১৪ ঘণ্টা। জাহাজে করে দুই দ্বীপে যেতে সময় লাগে প্রায় ২৪ ঘণ্টা।

রেল মন্ত্রকের অভ্যন্তরীণ সমীক্ষা অনুযায়ী প্রকল্পটি রূপায়িত হতে খরচ হবে ২,৪১৩.৬৮ কোটি টাকা। খরচ উঠে আসার সম্ভাবনা নেতিবাচক। তবু মন্ত্রক এই প্রকল্পে সবুজ সিগনাল দিতে চলেছে রণনৈতিক কারণে। কেন্দ্র মনে করছে প্রতিরক্ষার দিক থেকে প্রকল্পটি গুরুত্বপূর্ণ। তাছাড়া এই প্রকল্প সাহায্য করবে পর্যটন ব্যবসাতেও।

প্রকল্পটি চালাতে যা ক্ষতি হবে তার অর্ধেক বহন করতে রাজি হয়েছে এই কেন্দ্রশাসিত অঞ্চলটির প্রশাসন। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের লেফটেনান্ট গভর্নর জগদীশ মুখি বলেছেন, “বর্তমানে এখানে বছরে সাড়ে চার লক্ষ পর্যটক আসেন, রেল ব্যবস্থা চালু হলে পর্যটকের সংখ্যা বেড়ে ৬ লক্ষ হবে বলে আমাদের হিসেব। এই প্রকল্প লাভজনক নয় বলে রেল মনে করলেও, আমরা তা মনে করছি না”।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here