মৌলবাদীদের ফতোয়া উপেক্ষা করে গান চালিয়ে যাওয়ার
সংকল্প অসমের নাহিদের

0
451

হোজাই (অসম): স্টেজে উঠে গান গাওয়া শরিয়ত আইন বিরোধী। প্রায় পঞ্চাশ জন ইসলাম ধর্মযাজকের জারি করা এই ফতোয়া উপেক্ষা করেই নিজের গান চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল অসমের কিশোরী, বছর ষোলোর নাহিদ আফরিন।

ইন্ডিয়ান আইডল জুনিয়র খ্যাত নাহিদ, গত বছর সোনাক্ষী সিনহা অভিনীত আকিরাতে প্লেব্যাকও করেছে। তার গান গাওয়ার বিরুদ্ধে জারি করা ফতোয়াতে বিন্দুমাত্র না দমে নাহিদ জানিয়ে দিয়েছে, গানের মাধ্যমেই সে ঈশ্বরের প্রার্থনা চালিয়ে যাবে। সাংবাদিকদের নাহিদ জানিয়েছে, “আল্লাহ আমাকে এত ভালো একটা গলা দিয়েছেন, আমি গান না গাইলে বেঁচে থাকতে পারব না।”

নাহিদ জানিয়েছে, সে সমাজের বিভিন্ন স্তর থেকে সমর্থন পাচ্ছে। তার কথায়, “প্রথমে খুব ভেঙে পড়েছিলাম। কিন্তু অনেক মুসলিম গায়ক গায়িকাই আমাকে গান চালিয়ে যাওয়ার ব্যাপারে উৎসাহ দিয়েছেন। আমি তাই গান গাওয়া ছাড়ব না।”

নাহিদ যেন গান না করে সে ব্যাপারে প্রায় পঞ্চাশ জন ধর্মযাজকের নাম-সহ প্রকাশিত একটি প্যাম্পফ্লেটে লেখা ছিল, “গান-বাজনা-যাত্রাপালা এগুলো শরিয়ত আইনের বিরোধী। এই আইন ভাঙলে ভবিষ্যৎ প্রজন্ম দুর্নীতিগ্রস্ত হয়ে পড়বে।” কে বা কারা এই প্যাম্পফ্লেট প্রকাশ করেছে সে ব্যাপারে তদন্ত শুরু করেছে পুলিশ। কিছু দিন আগে একটি অনুষ্ঠানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে গান গেয়েছিল নাহিদ। এই প্যাম্পফ্লেট তার ফল কি না সে ব্যাপারেও খতিয়ে দেখা হচ্ছে।

এই ঘটনায় নাহিদের পাশে দাঁড়িয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল। তিনি বলেন, “নাহিদের বিরুদ্ধে জারি করা ফতোয়ার নিন্দা করছি। নাহিদের সঙ্গে আমার কথা হয়েছে। তাকে সমস্ত রকম নিরাপত্তা দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করা হয়েছে।”

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here