অটলবিহারী বাজপেয়ী, প্রণব মুখোপাধ্যায়, মনমোহন সিংহ সরকারি বাসভবন হারাতে চলেছেন?

0
573
Manmohan singh and narendra modi
নয়াদিল্লি: প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাতিল ও প্রণব মুখোপাধ্য়ায় এবং প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া, অটলবিহারী বাজপেয়ী এবং মনমোহন সিংহকে তাঁদের ব্য়বহৃত দিল্লির বাসভবন খালি করতে হতে পারে। এত দিন তাঁরা অতীতে তাঁরা দেশের গুরুত্বপূর্ণ ওই সমস্ত  উচ্চ পদগুলির ভিত্তিতেই  এই বরাদ্দকৃত ভবনগুলি ব্য়বহার করার অধিকার পেয়েছিলেন। প্রাক্তন সলিসিটর জেনারেল গোপাল সুব্রমণিয়মের পরামর্শ মেনে নিলে সুপ্রিম কোর্ট এমনই আদেশ দিতে পারে।
উত্তরপ্রদেশ সরকারের প্রাক্তন মুখ্য়মন্ত্রী এবং আমলাদের সরকারি বাসভবন ব্য়বহার সংক্রান্ত একটি আইনকে সামনে রেখে লোকপ্রহরী নামে একটি অ-সরকারি স্বেচ্ছাসবী সংস্থা সুপ্রিম কোর্টে মামলা দাযের করে । উচ্চ আদালতে বিচারপতি রঞ্জন গগৈ ও নবীন সিনহাকে নিয়ে গঠিত একটি  বেঞ্চ গত ২৩ আগস্ট সেই মামলার নিষ্পতিতে  প্রাক্তন সলিসিটর জেনারেল গোপাল সুব্রমণিয়মকে নিযুক্ত করে।
বেঞ্চ বলেছিল, ওই জনস্বার্থ মামলার লিখিত আবেদনে উত্থাপিত বিষয়টি জনগণের সুযোগ-অসুবিধা সঙ্গে কতটা সম্পর্কিত, তার সর্বজনীন গুরুত্ব কতটা, সে সব খতিয়ে দেখা হবে। কারণ যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় রাষ্ট্রের সঙ্গে রাজ্য সরকারের আইনগুলির সরাসরি সংযোগ রয়েছে। কারণ একই দেশের কোনো রাজ্যের আইন সেই দেশের কেন্দ্রীয় আইনকে প্রভাবিত করতেই পারে। বেঞ্চ তখনই নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে  বিবেচনা করে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দিকগুলি পরীক্ষা করার প্রয়োজনীয়তা উপলব্ধি করে সুব্রমণিয়মকে নিযুক্ত করে।
সুব্রমণিয়ম সুপ্রিম কোর্টে তাঁর রিপোর্ট জমা করার পর আগামী ১৬ জানুয়ারি মামলাটির শুনানির দিন ধার্য করেছে বেঞ্চ। জানা গিয়েছে, সুব্রমণিয়মের রিপোর্টে প্রাক্তন ওই পদাধিকারীদের কাছ থেকে বাসবভন ছেড়ে দেওয়ার সদর্থক ইঙ্গিত পাওয়া গিয়েছে।
বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here