চিনের ‘নীল নকশা’য় বাংলা-সহ পূর্ব ভারতের পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রী

0
631
CM of bengal,bihar,jharkhand,odisha,chattisgarh

কলকাতা: পূর্ব ভারতের পাঁচ রাজ্যের পাঁচ জন মুখ্যমন্ত্রীই এখন কলকাতার চিনা দূতাবাসের কাছে মূখ্য আলোচ্য বিষয় হয়ে উঠেছে। ভারতের সঙ্গে শিল্প-সম্পর্ককে সুদৃঢ় করতেই যে চিনের এই নতুন উদ্যোগ, তা বলার অপেক্ষা রাখে না।

সম্প্রতি কলকাতায় চিনা দূতাবাসের তরফে জানানো হয়েছে, এই রাজ্যগুলি তাদের বিবিধ রকম ভাবে সহায়তা করেছে, যা এক কথায় প্রসংশনীয়। ভারত-চিন সীমান্ত নিয়ে যখন প্রায়শই উত্তপ্ত বাক্য বিনিময় চলছে দু’দেশের মধ্যে, তখন এমন কী সহায়তা চিনা দূতাবাস পেয়েছে, যার জেরে এই প্রশংসার বন্যা?

দূতাবাস জানিয়েছে, ইতিমধ্যে চিন সফর করেছেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী রমন সিং। বাংলার মুখ্যমন্ত্রীকে চিন আমন্ত্রণ জানিয়ে আসছে দীর্ঘ দিন ধরেই। আগামী জুন-জুলাই মাসে তিনি চিন সফরে পাড়ি দিতে পারেন বলে আগেই জানা গিয়েছে। অন্য দিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, ঝাড়খণ্ডের রঘুবর দাস এবং ওড়িশার নবীন প‌ট্টনায়েককেও আমন্ত্রণ জানিয়েছে চিন।

বিজ্ঞাপন

চিনা দূতাবাসের তরফে কনসাল জেনারেল মা ঝানউ বলেছেন, গত অক্টোবরে চিনের কমিউনিস্ট পার্টির ১৯তম জাতীয় কংগ্রেসে ওই ‘নীল নকশা’ তৈরি হয়েছে। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বাংলা এবং পূর্ব ভারতের অন্যান্য রাজ্যগুলির সঙ্গে সম্পর্ক আরও গভীর করে তোলা হবে। কারণ চিনের বাংলাদেশ-চিন-ভারত-মায়ানমার অর্থনৈতিক করিডোরকে ফলপ্রসূ করতে হলে এই বিষয়‌িতে দৃষ্টি নিক্ষেপ জরুরি।

সেই ‘নীল নকশা’‌কে বাস্তবায়িত করতেই রাজ্যগুলির বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক আনুষ্ঠানে অংশ নিচ্ছে চিনা দূতাবাস। এ বছরের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও তারা সফল ভাবে অংশগ্রহণ করেছে। দূতাবাসের পরিচালনায় নারী ও পথশিশুদের জন্য বিশেষ কর্মসূচি ইতিমধ্যেই পালন করা হয়েছে। এ ছাড়া টেনিস-সহ বেশ কিছু খেলার সঙ্গে যুক্ত স্বনামধন্যদের নিজেদের খরচে সে দেশে নিয়ে গিয়েছে চিন। এমনকী আগামী ১৬ জানুয়ারি শুরু হতে যাওয়া বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে চিন থেকে প্রায় ৩০‌টি সংস্থার প্রতিনিধির অংশ নেওয়ার কথা রয়েছে।

তবে চিনা দূতাবাস খোলসা করে জানিয়ে দিয়েছে, তাদের মূল লক্ষ্য আসলে এ দেশের বিস্তৃত বাজারে বিনিয়োগ পরিকল্পনা। মূলত লজিস্টিকস, অনলাইন ব্যবসা, উৎপাদন, পরিকাঠামো, বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রভৃতি ক্ষেত্রগুলিতে বিনিয়োগ করতে চায় চিন।

আরও পড়ুন: আমন্ত্রণে সাড়া দিয়ে চিন যাচ্ছেন মমতা, বিজেপি বলছে ‘১৭-র সেরা কৌতুক’

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here