খাদ্যবিধি ভেঙে জিএম ভোজ্য তেল আমদানিতে দেদার ছাড় বিদেশি সংস্থাকে

0
219
GM-food protest

ওয়েবডেস্ক : বিশ্বজুড়ে জিন প্রযুক্তিতে উৎপাদিত খাদ্য সামগ্রী নিয়ে বির্তক চলছে। দেশেও বিধি নিষেধ রয়েছে জিন প্রযুক্তিতে উৎপাদিত বীজ থেকে ফসল উৎপাদনে এবং বিক্রিতে। কিন্তু মানছে না খোদ কেন্দ্রই। এই বিধি ভাঙার খেলায় এক হয়ে গিয়েছে ইউপিএ-এনডিএ সরকার।

২৯ ডিসেম্বর সংসদে এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নন্দা জানিয়েছেন, ২০০৭ থেকে ২০১৫-র মধ্যে বেশ কয়েকটি বিদেশি সংস্থা এ দেশে জিন প্রযুক্তিতে উৎপাদিত ভোজ্য তেল আমদানি করেছে। ভারতীয় খাদ্য নিরাপত্তা আইন না মেনেই এই ছাড়পত্র দেওয়া হয়েছে চারটি আমদানিকারী সংস্থাকে।

সংসদে মন্ত্রী জানিয়েছেন শুধু পরিবেশ, বন এবং আবহাওয়া পরিবর্তন মন্ত্রকের ছাড়পত্র পেয়ে জিন প্রযুক্তিতে উৎপাদিত সোয়াবিন এবং ক্যানোলা তেল আমদানি করছে বেশ কয়েকটি কোম্পানি। স্বাস্থ্যমন্ত্রকের অধীন খাদ্য নিরাপত্তা এবং মান নির্ধারক অথরিটি এই আমদানিতে অনুমতি দেয়নি বলেই হাত ধুয়ে ফেলেছেন মন্ত্রী।

কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গের তোলা প্রশ্নের উত্তরে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

জিন প্রযুক্তি উৎপাদিত ফসল নিয়ে বিশ্ব জুড়ে বির্তক রয়েছে। এই পদ্ধতিতে ফসল চাষে উৎপাদন বাড়লেও তা পরিবেশের পক্ষে ক্ষতিকর বলেই মত পরিবেশবিদদের। কারণ, ফসলের পক্ষে ক্ষতিকর কীটপতঙ্গ যেমন এই ধরনের ফসল থেকে দূরে থাকে, তেমনি বন্ধু কীটপতঙ্গ এই ফসলের আশেপাশে ঘেঁষে না। ফলে পরিবেশের বাস্তুতন্ত্রটাই নষ্ট হয়ে যায় মত তাদের।

বিপক্ষের যুক্তি, যেহেতু বিশ্ব জুড়ে জনসংখ্যা বেড়ে চলেছে ফলে খাদ্য সঙ্কটও তীব্র হচ্ছে। তাই জিন প্রযুক্তিতে উৎপাদিত ফসলই মুক্তি দিতে পারে খাদ্য সঙ্কট থেকে।

ইউরোপিয়ান ইউনিয়ন, অস্ট্রেলিয়া এবং চিন সহ বেশ কয়েকটি দেশ জিনপ্রযুক্তিতে উৎপাদিত খাদ্যসামগ্রীতে বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করেছে। কোনো কোনো দেশ এই ধরনের খাদ্য সামগ্রীর গায়ে ‘জিন প্রযুক্তিতে উৎপাদিত খাদ্য’ কথাটি লিখে দেওয়া বাধ্যতামূলক করেছে। যাতে ক্রেতা নিজেই বেছে নিতে পারেন তিনি কোনটা খাবেন।

২০০৭ সাল থেকে যে যে সংস্থা ভারতে জিএম ভোজ্য তেল সরবরাহ করেছে তার সাতটির একটি তালিকাও দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

সাল কোম্পানি ভোজ্য তেল
২০০৭ সলভেন্ট এক্সট্র্যাক্টর অ্যাসোশিয়েশন জিএম সোয়াবিন তেল
২০১০ মনস্যান্টো হোল্ডিং প্রাঃ লিঃ জিএম সোয়াবিন তেল
২০১৪ বেয়ার বায়ো সায়েন্স প্রাঃ লিঃ জিম সোবাবিন তেল
২০১৪ মনস্যান্টো হোল্ডিং প্রাঃ লিঃ জিএম সোয়াবিন তেল
২০১৪ বিএএসএফ ইন্ডিয়া লিমিটেড জিএম সোয়াবিন তেল
২০১৫ বেয়ার বায়ো সায়েন্স প্রাঃ লিঃ জিম সোবাবিন তেল
২০১৫ বেয়ার বায়ো সায়েন্স প্রাঃ লিঃ জিম ক্যানোলা তেল

 

সূত্র : ক্রল ডট ইন

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here