তিন তালাক নিষিদ্ধ হলে নতুন আইন আনা হবে, শীর্ষ আদালতে বলল কেন্দ্র

0
345
sc

নয়াদিল্লি: তিন তালাক নিষিদ্ধ করা হলে নতুন আইন আনা হবে। বিবাহ বিচ্ছেদের এই প্রথা নিয়ে সুপ্রিম কোর্টে চলতে থাকা চূড়ান্ত শুনানির তৃতীয় দিন এমনই জানাল কেন্দ্র।

সোমবার পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চের সামনে কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি জানান, “তাৎক্ষণিক বিচ্ছেদের এই প্রথাকে সুপ্রিম কোর্ট যদি নিষিদ্ধ করে দেয় তা হলে মুসলিম সম্প্রদায়ের মধ্যে বিবাহ এবং বিবাহ-বিচ্ছেদ নিয়ন্ত্রণে নতুন আইন আনতে প্রস্তুত সরকার।” রোহতগি আরও জানান যে তিন তালাক প্রথার ফলে মুসলিম মহিলাদের অধিকার খর্ব হয়।

আরও পড়ুন বিবাহবিচ্ছেদের সব থেকে জঘন্য ও অবাঞ্ছিত পদ্ধতি তিন তালাক, মত শীর্ষ আদালতের

তিন তালাকের পাশাপাশি ‘নিকাহ হালাল’ এবং বহু বিবাহের ব্যাপারেও আলোচনা করার জন্য সুপ্রিম কোর্টে দাবি করে কেন্দ্র। কিন্তু আদালত জানিয়ে দেয়, হাতে বেশি সময় না থাকার ফলে শুধু মাত্র তিন তালাক নিয়েই আলোচনা করবে তারা। প্রধান বিচারপতি খেহরের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ বলে, “হাতে সময় কম থাকার জন্য তিনটে ব্যাপার নিয়ে আলোচনা করা যাবে না। নিকাহ হালাল এবং বহু বিবাহের ব্যাপারে আলোচনা ভবিষ্যতের জন্য মুলতুবি থাকল।”

উল্লেখ্য, গত সপ্তাহে তিন তালাকের ব্যাপারে শুনানি শুরু হওয়ার সময়েই শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল ইসলামের সঙ্গে তিন তালাক ওতপ্রোত ভাবে জড়িত কি না সেটাই আগে পরীক্ষা করবে আদালত।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here