সন্ত্রাস মোকাবিলায় চাই মজবুত ব্যবস্থা, নির্জোট সম্মেলনে ভারত

0
74

সন্ত্রাসবাদ মোকাবিলা করতে গেলে দরকার স্থায়ী মজবুত ব্যবস্থা। ১২০ দেশীয় জোট নিরপেক্ষ (ন্যাম) শীর্ষ সম্মেলনে বললেন ভারতীয় প্রতিনিধিদলের নেতা উপরাষ্ট্রপতি হামিদ আনসারি।

ভেনেজুয়েলার পোলরামারে অনুষ্ঠিত ১৭তম ন্যাম শীর্ষ সম্মেলনে মানবাধিকার লঙ্ঘনের সব থেকে গুরুতর উৎস হিসেবে সন্ত্রাসবাদকে ব্যাখ্যা করেন উপরাষ্ট্রপতি। এর সঙ্গে তিনি যোগ করেন, জোট নিরপেক্ষ এই আন্দোলনের সময় এসেছে সন্ত্রাসবাদের এই সমস্যাকে গুরুত্ব দিয়ে বিবেচনা করা এবং তার বিরুদ্ধে মজবুত ব্যবস্থা নেওয়া।

ন্যামের প্রকাশ্য সভায় বক্তব্য রাখার সময় আনসারি বলেন, “সন্ত্রাসবাদ আমাদের দেশের নিরাপত্তা, সার্বভৌমত্ব আর উন্নয়নের ক্ষেত্রে প্রধান বাধা। এর মোকাবিলায় সঠিক পদ্ধতির মাধ্যমে আমাদের একে অপরের সহযোগিতা প্রয়োজন।”

আনসারি আরও বলেন, নিরপরাধ মানুষকে হত্যা করে কোনও রাজনৈতিক স্বার্থসিদ্ধি হয় না। তাঁর কথায়, “আন্তর্জাতিক আইনের কাঠামোর মধ্যে থেকে এই সন্ত্রাসবাদকে শক্ত হাতে মোকাবিলা করতে হবে। এর জন্য ন্যাম অন্তর্ভুক্ত সমস্ত দেশের মধ্যে ঐক্য জরুরি। আমাদের এটাও দেখতে হবে যে রাষ্ট্রপুঞ্জের বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ মোকাবিলা কর্মসূচি যেন নিরপেক্ষ আর পেশাদারী ভাবে কাজ করে যায়।”

উল্লেখ্য, কিছুদিন আগেই জি২০ আর আসিয়ান সম্মেলনে সন্ত্রাসবাদ প্রসঙ্গে নাম না করে পাকিস্তানের বিরুদ্ধে তোপ দেগেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার কিছুদিনের মধ্যেই একই প্রসঙ্গে আনসারির এই বক্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।   

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here