দীপক মিশ্রের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনার চিন্তাভাবনা করছে কংগ্রেস

0
215
deepak mishra impeachment

ওয়েবডেস্ক: বিচারবিভাগের ইতিহাসে প্রধান বিচারপতির বিরুদ্ধে নজিরবিহীন বিদ্রোহের পর, এ বার তাঁর বিরুদ্ধে আনা হতে পারে ইমপিচমেন্ট প্রস্তাব। এমনই চিন্তাভাবনা শুরু করেছে কংগ্রেস।

এই ব্যাপারে এক প্রবীণ আইনজীবীর পরামর্শ নিয়েছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। নাম প্রকাশে অনিচ্ছুক ওই আইনজীবীর কথায়, “দীপক মিশ্রের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনার ব্যাপারে খুব গুরুত্ব সহকারে চিন্তাভাবনা করছে কংগ্রেস।”

খবরের সত্যতা স্বীকার করেছেন এক প্রবীণ কংগ্রেস নেতাও। স্ক্রল.ইনকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “সুপ্রিম কোর্ট এখন একটা নজিরবিহীন সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে এবং এর জন্য একটি নজিরবিহীন সমাধানসূত্র দরকার।” বিদ্রোহী বিচারপতিদের সঙ্গে কথাবার্তা বলেছেন কংগ্রেস নেতা তথা আইনজীবী কপিল সিবাল। তবে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

‘জাজেস এনকোয়ারি অ্যাক্ট’ অনুযায়ী দু’টি কারণে কোনো বিচারপতিকে ইমপিচমেন্ট প্রস্তাবের মাধ্যমে সরিয়ে দেওয়া যেতে পারে- অযোগ্যতা এবং অসদাচরণ। এই প্রস্তাব পেশ করার জন্য রাজ্যসভার ৫০ জন এবং লোকসভার ১০০ জন সদস্যের সমর্থন প্রয়োজন। এর পরে সুপ্রিম কোর্টের এক বিচারপতি, কোনো এক হাইকোর্টের প্রধান বিচারপতি এবং এক আইনজ্ঞকে একটি কমিটি তৈরি হবে। এর পরে লোকসভা এবং রাজ্যসভার দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন নিয়ে ইমপিচমেন্ট প্রস্তাবটি পাশ করা যেতে পারে।

তবে এই ব্যাপারে আগে বাকি বিরোধী দলের সঙ্গে রাহুল গান্ধী কথা বলবেন বলে জানিয়েছেন ওই প্রবীণ কংগ্রেস নেতা।

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here