লেনদেন মূল্য দিতে হবে না ক্রেতা আর পেট্রোল পাম্পকে, জানাল কেন্দ্র

0
122

নয়াদিল্লি: নাক কেটে যাওয়ার ভয়ে কি পিছু হটল সরকার? পেট্রোল পাম্প থেকে কার্ডে তেল কিনলে ক্রেতা এবং সংশ্লিষ্ট পেট্রল পাম্পকে কোনো লেনদেন মূল্য বহন করতে হবে না। সোমবার এমনই ঘোষণা করেছে কেন্দ্র।

কার্ডে তেল কেনার ব্যাপারে রবিবার দিনভর বিস্তর নাটক চলে। প্রথমে সোমবার থেকে পেট্রোল পাম্পে কার্ডে তেল বেচা বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করলেও পরে কেন্দ্রের হস্তক্ষেপে ১৩ তারিখ পর্যন্ত সেই সিদ্ধান্ত পিছিয়ে দেয় বিভিন্ন পেট্রোল পাম্প সংস্থা।

সোমবার একটি বৈঠকের পর পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান, “ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে ক্রেতাদের বাড়তি টাকা খরচ করতে হবে না।” তবে সেই বাড়তি লেনদেন মূল্য কে বহন করবে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত এখনও হয়নি। মন্ত্রী জানিয়েছেন লেনদেন মূল্য কে বহন করবে সে ব্যাপারে ব্যাঙ্ক আর তেল সংস্থাগুলি আলোচনা করবে।

উল্লেখ্য, নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পর থেকে পরের ৫০ দিন অর্থাৎ ৩০ ডিসেম্বর পর্যন্ত কার্ডে লেনদেনের ক্ষেত্রে লেনদেন মূল্য বন্ধ রেখেছিল ব্যাঙ্কগুলি। কিন্তু ৩০ ডিসেম্বরের পর থেকে সেটি আবার চালু হয়। এর ফলে ক্রেডিট কার্ড প্রতি এক শতাংশ এবং ডেবিট কার্ড প্রতি ০.২৫ থেকে এক শতাংশ লেনদেন মুল্য বহন করতে হয় পেট্রোল পাম্পগুলিতে। এর প্রতিবাদেই সোমবার থেকে কার্ডে লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল পেট্রোল পাম্পগুলি। এমনটা হলে যে প্রধানমন্ত্রীর নগদহীন অর্থনীতির ডাক ধাক্কা খেত সেটা বলাই বাহুল্য।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here