সামাজিক বৈষম্যের প্রতিবাদ, গুজরাতের মন্দিরে পুজো দিলেন দলিতরা

0
126
gujarat dalit temple entry

ওয়েবডেস্ক: কিছু দিন আগে বনসকান্থা জেলার শেরপুরা গ্রামে একটি ঘটনা ঘটেছিল। মন্দিরে পুজো দেওয়ার ‘অপরাধে’ সমাজের ‘উচ্চবর্গীয়’ মানুষদের হাতে প্রহৃত হয়েছিলেন এক দলিত যুবক। সেই ঘটনার প্রতিবাদে ঠিক একই মন্দিরে ঢুকলেন দলিতরা। তাঁদের নেতৃত্ব দিল দলিতদের নিয়ে কাজ করা একটি মানবাধিকার সংগঠন ভীম শক্তি সেনা।

এ বার থেকে গুজরাতের আরও মন্দিরে এ রকম ভাবে দলিতদের প্রবেশ করানোর সিদ্ধান্ত নিয়েছে এই সংগঠনটি। দলিতরা কোনো ভাবেই অচ্ছুৎ হতে পারে না, মানুষদের মধ্যে এই ধারণা জাগানোর জন্যই এই পদক্ষেপ করা হচ্ছে। তাদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে আরও অনেক ধর্মীয় নেতাও।

ভীম শক্তি সেনার কেভালসিংহ রাঠৌর বলেন, “২০১৬-তে উনায় যে দলিত আক্রমণের ঘটনা ঘটেছিল, তার পরেই দলিতদের প্রতি বৈষম্যের ব্যাপারটা নিয়ে জানাজানি হয়। কিন্তু এখনও দলিতদের অনেক বৈষম্যের শিকার হতে হয়।”

উনার বাসিন্দা রাঠৌর বলেন, সেখানে দলিতদের আজও অদ্ভুত সব বৈষম্যের শিকার হতে হয়। তারা যেমন মন্দিরে পুজো দিতে পারে না, পাশাপাশি বিভিন্ন পরিষেবা থেকেও তারা বঞ্চিত থাকে। তিনি বলেন, “আপাতত বারোটা গ্রামের কথা আমরা ভেবেছি যেখানে আমরা দলিতদের মন্দিরে নিয়ে যাব। মন্দিরে প্রবেশ করানোর মধ্যে দিয়ে এই বৈষম্যের সমস্যার ব্যাপারে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা যাবে বলে আশা করছি।”

শুক্রবার ভীম শক্তি সেনার ডাকে শেরপুরায় জড়ো হন প্রায় ২০০০ দলিত যুবক-যুবতী। তার পর তারা মিছিল করে মন্দিরে পুজো দেন।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here