উত্তরপ্রদেশে দলিত যুবককে মার হিন্দুত্ববাদীদের, প্রতিবাদে আন্দোলনের হুমকি দলিত সংগঠনগুলির

0
dalit attack

মুজফ্‌ফরনগর: হিন্দুত্ববাদীদের হাতে দলিতদের আক্রান্ত হওয়ার ঘটনার কোনো বিরাম নেই উত্তরপ্রদেশে। রাজ্যের মুজফ্‌ফরনগরে হিন্দুত্ববাদীদের হাতে এক দলিত যুবক আক্রান্ত হওয়ার ঘটনায় ফের সরগরম হয়ে উঠল রাজনীতি। প্রতিবাদে আন্দোলনের হুমকি দিয়েছে বিভিন্ন দলিত সংগঠন।

পুলিশ আধিকারিকরা জানিয়েছেন, গত রবিবার এই ঘটনাটি ঘটেছে। ওই দিন হিন্দুত্ববাদীদের হাতে আক্রান্ত হন বছর ২২-এর বিপিন কুমার। বৌদ্ধ ধর্ম গ্রহণ করার লক্ষ্যে নিজেদের বাড়ি থেকে হিন্দু দেবদেবীর সব ছবি সরিয়ে দিচ্ছিলেন বিপিনরা। তখনই আক্রমণ করে ওই হিন্দুত্ববাদীরা।

বিপিনকে বেধড়ক মারের পাশাপাশি তাঁকে দিয়ে ‘জয় শ্রীরাম’ও বলানো হয় বলে অভিযোগ। কয়েক জন গ্রামবাসীর বিরুদ্ধে স্থানীয় থানায় অভিযোগ দায়ের করেন বিপিনের বাবা। এর পরেই মুজফ্‌ফরনগর থানায় বিক্ষোভ দেখাতে শুরু করে ভীম আর্মি, বুদ্ধ মহাসেবা, জয় সিন্ধু সংঘের মতো দলিত সংগঠনগুলি।

বিজ্ঞাপন

বুধবারের মধ্যে অভিযুক্তদের গ্রেফতার না করা হলে আন্দোলনের হুমকি দিয়েছে শহিদ উধম সিংহ সেনা। অন্য দিকে ধর্নার হুমকি দেয় ভীম আর্মিও। এই হুমকির পরেই দুই মহিলাকে আটক করে পুলিশ। কিন্তু মহিলাদের বাড়ির লোকেরা থানার সামনে পালটা বিক্ষোভ দেখালে তাদের ছেড়ে দিতে বাধ্য হয় পুলিশ।

অন্য দিকে মঙ্গলবার একই ধরনের ঘটনায় মেরঠে উচ্চ জাতের মানুষের হাতে আক্রান্ত হন এক দলিত পরিবার। গত বছর মে মাসে ঠাকুর-দলিত সংঘর্ষে উত্তপ্ত হয়ে ওঠে মুজফ্‌ফরনগর। দু’পক্ষের পাথর ছোড়াছুড়িতে এক ঠাকুর সম্প্রদায়ভুক্ত ব্যক্তির মৃত্যু হয়।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here