দিল্লিতে গ্রেফতার ‘ভারতের বিন লাদেন’ হিসেবে খ্যাত ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি

0
india's bin laden arrested

নয়াদিল্লি: প্রজাতন্ত্র দিবসের আগে বড়োসড়ো সাফল্য পেল দিল্লি পুলিশ। গ্রেফতার করা হল ২০০৮-এ অমদাবাদ এবং দিল্লি বিস্ফোরণে অন্যতম অভিযুক্ত জঙ্গি আবদুল সুভান কুরেশিকে। জাতীয় নিরাপত্তা সংস্থার (এনআইএ) ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা এই জঙ্গি খ্যাত ছিল ‘ভারতের বিন লাদেন’ হিসেবে।

দিল্লির পুলিশের তরফ থেকে জানা গিয়েছে, ২০০৮-এ পরপর বিভিন্ন শহরের জঙ্গি হামলায় জড়িত সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিনের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার, এই আবদুল সুভান কুরেশি। দিল্লি পুলিশের বিশেষ সেলের কমিশনার এমএম ওবেরয় বলেন, দিল্লিতে তার গতিবিধি আন্দাজ করেই ওই জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশের এক আধিকারিকের মতে, ইন্ডিয়ান মুজাহিদিনে বোমা বিশারদ ছিল কুরেশি। সেই সঙ্গে ২০০৮ থেকে স্টুডেন্ট ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়ার (সিমি) শীর্ষ পদে ছিল সে। পুলিশের ধারণা, সম্ভবত ২০০৬-এ ঘটে যাওয়া মুম্বইয়ে ধারাবাহিক ট্রেন বিস্ফোরণেও হাত ছিল কুরেশির।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০০৮-এর ২৬ জুলাই অমদাবাদ এবং সুরাত শহরের বিভিন্ন স্থানে ২১টা বিস্ফোরণ হয়েছিল। ঘটনায় ৫৬ জনের মৃত্যু হয়েছিল। ২০১০-এ এই হামলার চার্জশিট তৈরি হয়েছিল। পুলিশের চোখে বারবার ধুলো দিয়ে পালিয়ে গেলেও, অবশেষে জালে ধরা পড়ল ৪৬ বছর বয়সি এই জঙ্গি।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here