ফিলিপাইনে এলেই ভারতীয় উদ্যোগপতিরা পাবেন ৪২ জন কুমারী কন্যা: প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে

0
rodrigo duterte and narendra modi

ওয়েবডেস্ক: ফিলিপাইনে যাঁরা ব্যবসা করতে আসবেন, তাঁদের ৪২ জন কুমারী কন্যা দেওয়ার প্রতিশ্রুতি দিলেন দেশের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে?

সম্প্রতি নয়াদিল্লির এক সম্মেলনে যোগ দিতে এসে তেমন কথাই অন্তত শোনা গেল তাঁর মুখ থেকে!

rodrigo duterte and narendra modi

বিজ্ঞাপন

রাজধানীতে সম্প্রতি আয়োজন করা হয়েছিল এক বাণিজ্য সম্মেলনের। ভারত এবং দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন সেখানে। সেই সম্মেলনে যোগ দিতেই তিন দিনের এক সফরের কর্মসূচি নিয়ে ভারতে এসেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে। সেখানেই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এক ঘর ভারতীয় এবং ফিলিপাইনের উদ্যোগপতিদের উপস্থিতিতে এই বিস্ফোরক মন্তব্যটি করেছেন দুতের্তে।

অবশ্য বিতর্কিত মন্তব্যের জন্ম দেওয়া ফিলিপাইনের এই প্রেসিডেন্টের কাছে স্রেফ কড়ে আঙুলের খেলা! “বিশ্বসুন্দরীকে যে ধর্ষণ করতে পারবে, তাকে পুরস্কার দেওয়া উচিত”, ‘মার্কিন রাষ্ট্রদূত সমকামী’- এ রকম নানা মন্তব্য অবহেলায় নানা সময়ে করে এসেছেন তিনি। ফলে, কেন ফিলিপাইনে আগত উদ্যোগপতিদের ৪২ জন কুমারী কন্যা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন দুতের্তে, তা একটু তলিয়ে দেখা প্রয়োজন।

rodrigo duterte

খবর বলছে, বক্তব্যের প্রথমে ভারতীয় উদ্যোগপতিদের নিজের দেশে লগ্নি করার জন্য অনুরোধ করেন তিনি। “ফিলিপাইনে আসুন! তা বলে মিনদানাওয়ে যাবেন না যেন! ওখানে এখনও সেনাবাহিনীর শাসন চলছে”, আইএসআইএস গোষ্ঠীর দখল থেকে পুনরুদ্ধার করা দেশের মুসলিম-শাসিত এলাকা সম্পর্কে এ কথা বলে উদ্যোগপতিদের সতর্ক করে দিয়েছেন দুতের্তে। এবং তার পরেই সরব হয়েছেন আইএসআইএস গোষ্ঠীর মনোভাব সম্পর্কে।

“ওরা বলে, আইএসআইএস-এ যোগ দিয়ে যে ধর্মযুদ্ধে প্রাণ দেবে, তার জন্য পুরস্কার হিসাবে স্বর্গে বরাদ্দ করে রাখা হবে ৪২টি অপ্সরা। তা পুরস্কারটা স্বর্গে গিয়ে পেয়ে কী হবে! ওটা আমার পৃথিবীতেই চাই! মনে হয় না ভগবান তা মঞ্জুর করবেন”, বক্তব্যের দ্বিতীয় ভাগে জানিয়েছেন দুতের্তে।

তার পরেই করেছেন এই সাম্প্রতিক বিস্ফোরক মন্তব্যটি, “তা তার জন্য আইএসআইএস-এ যোগ দেওয়ার প্রয়োজন কী! আপনারা ফিলিপাইনে আসুন না! ৪২ জন কুমারী কন্যা দেওয়ার বন্দোবস্ত আমি-ই করে দিচ্ছি”, দাবি ফিলিপাইনের প্রেসিডেন্টের।

rodrigo duterte

বেশ বোঝা যাচ্ছে, সন্ত্রাসবাদীদের কার্যকলাপে অতিষ্ঠ হয়ে, বিদ্রুপ করে এ কথা বলেছেন দুতের্তে। এবং সন্ত্রাসবাদীদের প্রসঙ্গ এলেই এ রকম সব মন্তব্য করে থাকেন তিনি। এর আগেও যখন মিনদানাও দখলের প্রশ্নে আইএসআইএস গোষ্ঠীর সঙ্গে লড়াই চলছে, তখন সন্ত্রাসবাদীদের উদ্দেশ্য করে বলেছিলেন তিনি, “আমি তোমাদের খেতে পারি! আমায় শুধু একটু লবণ আর ভিনিগার দাও… আমায় একজন সন্ত্রাসবাদী দাও। আমি তার কলিজা খাব!”

প্রেসিডেন্টের নিজের দেশের নারী সংগঠন কিন্তু বিদ্রুপ হোক আর যা-ই হোক, এমন মন্তব্যের জন্য ধিক্কার জানিয়েছেন দুতের্তেকে। “আমরা এমন একজন প্রেসিডেন্ট চাই যিনি দেশের মানুষের প্রতিনিধিত্ব করবেন, সমকামী, উভকামী নির্বিশেষে! আমরা এমন একজন প্রেসিডেন্ট চাই যাঁর মনে দেশের নারীদের জন্য সম্মান থাকবে। কিন্তু ইনি তো নারীদের সম্মান করতেই জানেন না”, দুতের্তের বক্তব্যের পরিপ্রেক্ষিতে এ কথা জানিয়েছেন ‘আকবায়ান’ নামে ফিলিপাইনের এক নারী সংগঠন।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here