ওজন কমাতে মিশর থেকে মুম্বই এসে অস্ত্রোপচার সফল ইমনের

0

মুম্বই: শৈশবে ধরা পড়েছিল এলিফ্যান্টিয়াসিস। হাত পা-এর সঙ্গে সঙ্গে ফুলতে শুরু করেছিল পুরো শরীরটাই। ৩৭ বছরে এসে ওজন ছুঁয়েছিল ৫০০ কেজি। অবশেষে হল অস্ত্রোপচার। গত ৭ মার্চ মুম্বই-এর সাইফি হাসপাতালে হল ‘ল্যাপেরোস্কোপিক স্লিভ গ্যাসট্রেকটমি’ অস্ত্রোপচার।  এখন ভালোই আছেন মিশরের ইমন আহমেদ। অস্ত্রোপচারের আগে অবশ্য শুধু ওষুধেই ওজন কমেছিল ১২০কেজি।

আপাতত তরল খাবারের ওপরেই আছেন ইমন। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। অস্ত্রোপচারের পর আপাতত অন্যান্য খুঁটিনাটির ওপর নজর রাখছেন চিকিৎসকরা, যাতে ইমনকে মুম্বই থেকে ঠিক মতো ফিরিয়ে নিয়ে যাওয়া যায় নিজের দেশে। 

আরও পড়ুন, অস্ত্রোপচারের আগেই ১০০ কিলো ওজন কমল মিশরের ইমনের

বিজ্ঞাপন

ওজন কমানোর অস্ত্রোপচার করতেই আলেকজান্দ্রিয়া থেকে গত মাসে মুম্বই আসেন ইমন আহমেদ। সেই সূত্রেই ২০ বছর পর বাড়ির বাইরে প্রথম পা রাখা। দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হাইপার টেনশন, অনিদ্রায় ভুগছিলেন বিশ্বের সব থেকে বেশি ওজনের মহিলা ইমন আহমেদ আব্দ আল আতি। মুম্বই-এর হাসপাতালে ইমনের জন্য ব্যবস্থা করা হয় তাঁর মাপের বিছানার। এমআরআই মেশিনের তলায় অবশ্য এখনও তাঁকে আনা যায়নি। তার জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকটা দিন।

ওজন কমানোর এই পদ্ধতিকে চিকিৎসা শাস্ত্রে বলে ব্যারিয়াট্রিক সার্জারি। পাকস্থলি সংকোচনের মাধ্যমে বাড়তি চর্বিকে বাদ দেওয়াই  এই অস্ত্রোপচারের উদ্দেশ্য।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here