ত্রিপুরা-সহ উত্তরপূর্বের তিন রাজ্যের নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল কমিশন

0
156
tripura vote

নয়াদিল্লি: জল্পনার অবসান, অবশেষে ত্রিপুরা-সহ উত্তরপূর্বের তিন রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ১৮ ফেব্রুয়ারি ত্রিপুরায় নির্বাচন হবে। অন্য দিকে মেঘালয় এবং নাগাল্যান্ডের নির্বাচন হবে ২৭ ফেব্রুয়ারি।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে মুখ্য নির্বাচনী কমিশনার অচল কুমার জ্যোতি জানান, “নির্বাচনী আচরণবিধি এখন থেকে চালু হয়ে গেল। তিন রাজ্যেই ইভিএম এবং ভিভিপ্যাট যন্ত্রের মাধ্যমেই ভোটগ্রহণ হবে।” নির্বাচনের ফলপ্রকাশ হবে ৩ মার্চ।

তিন রাজ্যেই ৬০টি করে বিধানসভা আসন রয়েছে। আগামী ৬ মার্চ ত্রিপুরা বিধানসভার মেয়াদ শেষ হওয়ার কথা। অন্য দিকে মেঘালয় এবং নাগাল্যান্ডে মেয়াদ শেষ হওয়ার কথা যথাক্রমে ১৩ এবং ১৪ মার্চ। তিন রাজ্যেই এ বার কড়া দাবিদার বিজেপি।

বিজ্ঞাপন

আরও পড়ুন বিজেপির ক্রমবর্ধমান সংগঠনই কি ত্রিপুরার শাসক দল সিপিএমের আতঙ্কের কারণ হয়ে উঠেছে?

১৯৯৩ থেকে ত্রিপুরায় ক্ষমতায় রয়েছে সিপিআইএম। কিন্তু এ বার শাসকদের চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে বিজেপি। বিজেপির পালে হাওয়া জুগিয়েছে তৃণমূলের ছয় এবং কংগ্রেসের এক বিধায়কের যোগদান। অন্য দিকে গত আট বছর ধরে মেঘালয়ে ক্ষমতাসীন মুকুল সাংমার নেতৃত্বাধীন কংগ্রেস সরকার। কিন্তু সেখানকার সাংমা-বিরোধী হাওয়াকে কাজে লাগাতে চায় বিজেপি। নাগাল্যান্ডে ক্ষমতায় রয়েছে বিজেপি সমর্থিত নাগা পিপল্‌স ফ্রন্ট। যদিও নাগাল্যান্ডের মানুষের একটা বড়ো অংশ চায়, যতদিন না রাজ্যের জঙ্গিপনার সমস্যা পুরোপুরি মিটে যাচ্ছে, ততদিন পর্যন্ত যেন নির্বাচন স্থগিত রাখা হয়।

এই তিন রাজ্যের নির্বাচনের পরে নির্বাচন হওয়ার কথা আরও পাঁচ রাজ্যে। সেই পাঁচ রাজ্য হল কর্নাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় এবং মিজোরাম। সামনের বছরের লোকসভা নির্বাচনের আগে এই বিধানসভা নির্বাচনগুলোকেই সেমিফাইনাল হিসেবে ধরা হচ্ছে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here