জিএসটি: পণ্যের মতোই পরিষেবা কর চারটে স্তরে, করমুক্ত শিক্ষা এবং স্বাস্থ্য

0
arun jaitley corporate tax

শ্রীনগর: পরিষেবার ওপর কর বসানোর জন্য চারটি স্তর ঘোষণা করল পণ্য ও পরিষেবা কর (জিএসটি) কাউন্সিল। তবে করের আওতার বাইরে রাখা হয়েছে স্বাস্থ্য এবং শিক্ষাকে।

বৃহস্পতিবার জিএসটি কাউন্সিলের বৈঠকে ঠিক হয়েছিল পণ্যের ওপর করের পরিমাণ, শুক্রবার ঠিক হল পরিষেবার ওপর কর।  পণ্যের মতোই পরিষেবার খেত্রেও মোট চার রকম করের সংস্থান থাকছে। ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ।

আরও পড়ুন: কর নেই খাদ্যশস্যে তবে জিএসটি বৈঠকে ব্যাপক কমল করমুক্ত পণ্যের সংখ্যা

বিজ্ঞাপন

এই বিষয়ে অর্থমন্ত্রী অরুণ জেটলী বলেন, “টেলিকম, বিমা, হোটেল এবং রেস্তোরাঁ-সহ আরও অনেক পরিষেবার ক্ষেত্রেই করের জন্য এই চারটি স্তর ধার্য হয়েছে। ১ জুলাই থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে।” এর পাশাপাশি অর্থমন্ত্রী জানান, টেলিকম এবং অর্থনৈতিক পরিষেবার ওপর ১৮ শতাংশ কর নেওয়া হবে। অন্য ০দিকে পরিবহণ পরিষেবার ওপর পাঁচ শতাংশ কর নেওয়া হবে। তবে সোনার ওপর কত কর ধার্য হবে সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এ ব্যাপারে ৩ জুন ফের বৈঠকে বসবে কাউন্সিল।

সিদ্ধান্ত হয়েছে, সমস্ত রকম পরিবহণ পরিষেবা–অর্থাৎ রেল, বিমান এবং সড়ক–পড়বে পাঁচ শতাংশ কর স্তরের আওতায়। বাতানুকূল নয়, এমন রেস্তোরাঁ পরিষেবা পিছু বারো শতাংশ কর নেওয়া হবে, অন্য দিকে বাতানুকূল রেস্তোরাঁর ক্ষেত্রে তা বেড়ে হবে ১৮ শতাংশ। হোটেল পরিষেবার ক্ষেত্রে তিনটে স্তরে কর ভাগ করা হয়েছে। ২,৫০০ থেকে ৫,০০০ টাকা ঘরভাড়ায় কর নেওয়া হবে ১৮ শতাংশ, পাঁচ হাজারের বেশি ঘরভাড়া হলে কর বেড়ে হবে ২৮ শতাংশ। তবে এক হাজার টাকার কম ঘরভাড়াকে করের আওতার বাইরে রাখার সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here