গডসের গুলিতেই মৃত্যু হয়েছিল গান্ধীর, সুপ্রিম কোর্টে জানিয়ে দিলেন ‘আমিকাস কুরি’

0
mahatma gandhi nathuram godse

ওয়েবডেস্ক: অন্য কেউ নয়, মহাত্মা গান্ধীর মৃত্যু নাথুরাম গডসের গুলিতেই হয়েছিল। সাফ জানিয়ে দিলেন সুপ্রিম কোর্ট নিযুক্ত ‘আমিকাস কুরি’, অর্থাৎ আদালতের বন্ধু প্রবীণ আইনজীবী অমরেন্দ্র শরণ।

মহাত্মা গান্ধীর খুনি নাথুরাম গডসেকে নির্দোষ প্রমাণিত করার জন্য উঠেপড়ে লেগেছিলেন হিন্দুত্ববাদী সংগঠন অভিনব ভারতীর প্রতিষ্ঠাতা পঙ্কজ ফডনবীস। সুপ্রিম কোর্টে পেশ করা এক আবেদনে বলেছিলেন, নাথুরাম নয়, কোনো রহস্যময় ব্যক্তির গুলিতে মৃত্যু হয়েছিল গান্ধীর। আবেদনে পঙ্কজ বলেছিলেন, গান্ধীকে চারটে গুলি করা হয়েছিল, যার মধ্যে তাঁর মৃত্যু হয়েছিল চতুর্থ গুলিতে। এই চতুর্থ গুলি নাকি নাথুরাম নয়, কোনো রহস্যময় ব্যক্তি চালিয়েছিল।

ফডনবীসের এই আবেদনের ভিত্তিতে ‘আমিকাস কুরি’ হিসেবে অমরেন্দ্র শরণকে নিযুক্ত করে আদালত। তাঁকে সাহায্যের জন্য ছিলেন দুই আইনজীবী সচিথ গুরু এবং সমর্থ খান্না। এই ট্রায়াল মামলা সংক্রান্ত চার হাজার পাতার ট্রায়াল রেকর্ড পুনরায় পরীক্ষা করেন শরণ। সেই সঙ্গে জীবনলাল কাপুর তদন্ত কমিশনের রিপোর্টও দেখেন তাঁরা। সেই সব রিপোর্ট দেখেই এই দিন নিজেদের রায় জানিয়ে দিয়েছেন শরণ।

বিজ্ঞাপন

শরণ বলেন, এই ব্যাপারে আগে যে তদন্ত হয়েছে সে সবই ঠিক এবং গান্ধীর খুনের সময়ে কোনো দ্বিতীয় খুনি ঘটনাস্থলে ছিলেন না। গান্ধীর খুনে কোনো বিদেশি সংস্থার হাত থাকার যে দাবি করেছিলেন ফডনবীস, সেই দাবিও খারিজ করে দেন শরণ। আবেদনকারীর আবেদনের কোনো ভিত্তি নেই বলে জানিয়ে দিয়েছেন শরণ।

এর আগে সুপ্রিম কোর্টে আবেদনের সময়ে গান্ধী হত্যার ঘটনাকে ইতিহাসের সব থেকে বড়ো চাপা দেওয়া ঘটনা’ আখ্যা দিয়েছিলেন ফডনবীস।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here