নিজের কলেজের ইংরেজ বিভাগকে পাশে পেলেন গুরমেহর, সমর্থন গৌতম গম্ভীরের

0
138

নয়াদিল্লি: নিজের কলেজের গোটা ইংরেজি বিভাগকে পাশে পেয়ে গেলেন গুরমেহর কৌর। মত প্রকাশের স্বাধীনতার জন্য গুরমেহরের সমর্থনে বুধবার একটি যৌথ বিবৃতি দেন ইংরেজি বিভাগের সতেরো জন অধ্যাপক-অধ্যাপিকা।

বিবৃতির মাধ্যমে অধ্যাপক-অধ্যাপিকারা জানিয়েছেন, “আমরা দ্ব্যর্থহীন ভাবে আমাদের ছাত্রী গুরমেহর কৌরের পাশে দাঁড়াচ্ছি। তাঁর মত প্রকাশের অধিকারকে আমরা সমর্থন করছি।”

নিজের বিভাগের পাশাপাশি আরও একজনকে নিজের পাশে পেলেন গুরমেহর। বীরেন্দ্র সহবাগের থেকে সম্পূর্ণ বিপরীত মেরুতে অবস্থান করে এ দিন তখন শহিদ-কন্যার পাশেই দাঁড়ালেন তাঁর ওপেনিং পার্টনার গৌতম গম্ভীর। মত প্রকাশের স্বাধীনতার জন্য ব্যাট ধরলেন কেকেআর অধিনায়ক। গুরমেহরের পাশে দাঁড়িয়েছেন তাঁর দাদু, কার্গিল- শহিদ ক্যাপ্টেন মনদীপ সিং-এর বাবা কানোয়ালজিৎ সিং।  

বুধবার টুইটারে গম্ভীর জানিয়েছেন, ভারত-পাকিস্তানের মধ্যে শান্তির পক্ষে দাঁড়ানোর জন্য গুরমেহরকে যে ভাবে বিদ্রুপ করা হচ্ছে, সেটা খুবই ঘৃণ্য ঘটনা। ভারতীয় সেনাবাহিনীর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে একটি ভিডিও বার্তা টুইটারে পোস্ট করেন গম্ভীর। যেখানে তিনি বলেন, “আমরা এমন একটি মুক্ত দেশে বাস করি যেখানে সবার মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। যুদ্ধের ময়দানে বাবা-হারানো কোনো মেয়ে যদি যুদ্ধের বিরুদ্ধে মত প্রকাশ করে, তা হলে তাঁর সম্পূর্ণ অধিকার রয়েছে সেটা করার। সব ভারতীয় নাগরিকের মতো তাঁরও নিজের মত প্রকাশের অধিকার আছে। মত প্রকাশ করেছে বলে তাঁকে বিদ্রুপ করা যদি দেশভক্তির মাপকাঠি হয়, তা হলে সেটা অত্যন্ত ঘৃণ্য একটা কাজ।”

 

এ দিন অবশ্য কিছুটা ব্যাকফুটে গেলেন বীরেন্দ্র সহবাগ। এ দিন টুইটের মারফত সহবাগ জানান, “নিজের মত প্রকাশের সমস্ত অধিকার রয়েছে তাঁর। এর জন্য তাঁকে যদি ধর্ষণের হুমকি দেওয়া হয়, সেটা অত্যন্ত নিন্দনীয়।”

অন্য দিকে গুরমেহর পাশে পেয়েছেন তাঁর দাদু, কানোয়ালজিৎ সিংকে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেছেন, তাঁর নাতনি যা কিছু করেছে তা শুধুমাত্র দেশের ভালো এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভালোর জন্যই। এবিভিপি-বিরোধী টুইটের পর যতই দেশদ্রোহীর আখ্যা পাক গুরমেহর, কার্গিল যুদ্ধে শহিদের বাবা কিন্তু বলেছেন, “পাঞ্জাবিরা দেশের জন্য লড়ে। দেশভক্তি কী, সেটা যেন রাজনীতিকরা আমাদের না শেখাতে আসেন।”

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here