দূষণ নিয়ন্ত্রণে বিশেষ পদক্ষেপ নেই, শেষ দিক থেকে চতুর্থ স্থানে ভারত

0
pollution

ওয়েবডেস্ক: ভারতের দূষণের ছবিটা যে খুবই খারাপ, তা প্রমাণিত হয়ে গিয়েছে দিল্লি এবং কলকাতার দূষণের মাত্রা দেখে। এ বার দূষণ নিয়ন্ত্রণে বিশেষ পদক্ষেপ না করার জন্য ভারতের মুখ পুড়ল। বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ভারতের স্থান ১৭৭।

ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে এই সংক্রান্ত একটি তথ্য প্রকাশিত হয়। পরিবেশ সংক্রান্ত সূচক, ‘এনভারনমেন্টাল পারফর্ম্যান্স ইন্ডেক্স’-এ (ইপিআই) ভারতের স্থান ১৭৭ বলে জানা গিয়েছে। বিশ্ব অর্থনৈতিক ফোরামের সঙ্গে যৌথ উদ্যোগে এই তথ্য প্রকাশ করেছে ইয়েল এবং কোলোম্বিয়া বিশ্ববিদ্যালয়।

রিপোর্টে বলা হয়েছে, “ভারত এবং বাংলাদেশের অবস্থা প্রায় একই রকম। এই দুটো দেশ ছাড়াও নিচের পাঁচটা দেশের মধ্যে রয়েছে নেপাল, বুরুন্ডি এবং কোঙ্গো।” চিনের স্থান ১২০-তে। চিন এবং ভারতের মতো উদীয়মান অর্থনীতির দেশগুলিতে পরিবেশ দূষণের ছবিটা করুণ হওয়ার কারণ হিসেবে বলা হয়েছে, “দ্রুত গতির অর্থনৈতিক উন্নয়নের ফলে চাপ পড়ছে পরিবেশের উপরে।”

বিজ্ঞাপন

এই তালিকায় পাকিস্তানের স্থান রয়েছে ১৬৯-এ। ভারত, চিন এবং পাকিস্তানের অধিকাংশ মানুষই বিষাক্ত হাওয়ায় জীবনধারণ করেন বলে জানিয়েছে রিপোর্টটি। ইপিআইতে যারা নিচের দিকে রয়েছে তাদের পরিবেশ রক্ষা করার জন্য বেশ কিছু পদক্ষেপ করতে হবে জানানো হয়েছে রিপোর্টে। গ্রিনহাউস গ্যাস কমানোর পাশাপাশি জীব বৈচিত্র রক্ষা করার বিশেষ ব্যবস্থা নেওয়া কথা বলা হয়েছে।

উল্লেখ্য, এই তালিকায় সব থেকে শীর্ষ স্থানে রয়েছে সুইজারল্যান্ড। এরপরে রয়েছে ফ্রান্স, ডেনমার্ক, মালটা এবং সুইডেন।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here