পাকিস্তানের সঙ্গে চাপানউতোরের আবহে ফ্রান্স থেকে যুদ্ধজেট কিনছে ভারত

0
88

উরি হামলার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের সঙ্গে চাপানউতোর এখন তুঙ্গে। ভারতীয় সেনাবাহিনী দাবি করেছে প্রত্যাঘাত করার সব রাস্তা খোলা। ঠিক এই আবহেই নিজেদের বায়ুসেনাকে আরও শক্তিশালী করতে ফ্রান্সের সঙ্গে যুদ্ধবিমানের চুক্তি স্বাক্ষর  করল ভারত। এর ফলে ৩৬ বছরে এই প্রথমবার যুদ্ধবিমান কিনতে চলেছে ভারত।

শুক্রবার দিল্লির হায়দরাবাদ হাউসে ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পরিকর আর ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জেয়ান ইয়ভিস লেড্রেনের মধ্যে স্বাক্ষর হয় এই চুক্তি। এই চুক্তির ফলে ফ্রান্সের থেকে ৩৬টি যুদ্ধবিমান কিনতে চলেছে ভারত। এই যুদ্ধবিমানকে রাফালে জেট বলা হয়। এতে ভারতের খরচ হবে প্রায় ৭.৭ বিলিয়ন ইউরো। ভারতীয় অঙ্কে যা ৫৮০০০ কোটি টাকা। আগামী ৩৬ মাসের মধ্যে এই বিমানগুলি আসতে শুরু করবে। ৬৬ মাসের মধ্যে সব বিমান ভারতে আসা সম্পূর্ণ হবে।

এই রাফালে যুদ্ধ জেটের বিশেষত হল এরা প্রায় দেড়শো কিলোমিটার দূরে থাকা শত্রুবিমানকে লক্ষ্যভেদ করে উড়িয়ে দিতে সক্ষম। ভারতে থেকে কোনও প্রতিবেশী দেশের আকাশে থাকা যুদ্ধবিমানকে ধ্বংস করা এই রাফালে জেট যুদ্ধবিমানগুলির পক্ষে সম্ভব। এ ছাড়াও থাকছে মেটিওর ক্ষেপণাস্ত্রের মতো বিশ্বের অত্যাধুনিক যুদ্ধাস্ত্রও। উল্লেখ্য ভারতের দুই প্রতিবেশী পাকিস্তান আর চিনের কাছেও এই মানের অস্ত্র এখনও পর্যন্ত নেই। চুক্তি সইয়ের পর পরিকর বলেন, “এই যুদ্ধবিমানের ফলে বায়ুসেনার ক্ষমতা আরও বাড়বে”।

গত বছর এপ্রিলে, ফ্রান্স সফরে এই যুদ্ধবিমান কেনার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু দাম নিয়ে দু’পক্ষ সহমত না হওয়ায় বারবার বাধা পেয়েছে এই চুক্তি। এ বছর জানুয়ারিতে ফরাসি রাষ্ট্রপতি ভারতে এলেও দামে না পোষায় এই চুক্তি করতে পারেনি ভারত। অবশেষে শুক্রবার এই চুক্তির ফলে নিজেদের বায়ুসেনাকে আরও শক্তিশালী করতে অনেকটাই এগিয়ে গেল ভারত।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here