পাকিস্তানকে দেওয়া ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত রাষ্ট্র’-এর তকমা পুনর্বিবেচনা করবে ভারত

0
87

২৪ ঘণ্টা আগে সিন্ধু জল চুক্তি পুনর্বিবেচনা করে সিদ্ধান্ত হয়েছে, চুক্তি রদ হবে না। কেবল এখন থেকে আরও বেশি করে জল ভারতের কাজে লাগানোর উদ্যোগ নেওয়া হবে। এবার পাকিস্তানকে দেওয়া ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশ’-এর তকমা পুনর্বিবেচনা করতে চলেছে ভারত। বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর এ নিয়ে একটি বৈঠক হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। থাকবেন বিদেশ ও বাণিজ্য দফতরের পদাধিকারীরা। ১৯৯৬ সালে একপাক্ষিক ভাবে ভারত এই স্বীকৃতি দিয়েছিল পাকিস্তানকে। পাকিস্তান অবশ্য ভারতকে এই স্বীকৃতি দেয়নি।

এই স্বীকৃতি নিশ্চিত করে, স্বীকৃতিপ্রাপ্ত দেশ, স্বীকৃতিদানকারী দেশের থেকে বাণিজ্যিক ক্ষেত্রে অন্য কোনও দেশের তুলনায় কম সুবিধা পাবে না। পাকিস্তান ছাড়াও বাংলাদেশ ও ভিয়েতনামকে এই স্বীকৃতি দেওয়া আছে ভারতের। এই তকমার নানা বৈশিষ্ট্যের অন্যতম হল, এর ফলে স্বীকৃতিপ্রাপ্ত দেশ শুল্ক হারে কিছু সুবিধা ভোগ করে। আমদানির ক্ষেত্রেও ঊর্ধ্বসীমা থাকে অনেকটাই বেশি।

উরি হামলার পর থেকেই পাকিস্তানকে নানা ভাবে কোণঠাসা করার চেষ্টা করে চলেছে ভারত। এই পুনর্বিবেচনা তারই অংশ।

নির্দিষ্ট কোনও স্বার্থগোষ্ঠীর চাপ না থাকলে, এই তকমা তুলে নেওয়াটা ভারতের পক্ষে তেমন কঠিন নয়। কারণ, ভারতের মোট পণ্য বাণিজ্যের খুব সামান্য অংশই পাকিস্তানের সঙ্গে হয়ে থাকে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here