১৮০০০ শূন্যপদ পূরণের জন্য বিশ্বের ‘সর্ব বৃহৎ’ অনলাইন টেস্ট নিল ভারতীয় রেল

0
104

নয়াদিল্লি : নিয়োগ প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আনতে ১৮ হাজার শূন্যপদ পূরণের জন্য বিশ্বের ‘সবচেয়ে বড়’ ‘পেপারলেস’ টেস্ট নিল ভারতীয় রেল। গত জানুয়ারি মাসের ১৭ থেকে ১৯ তারিখের মধ্যে অনুষ্ঠিত রেলের গ্রুপ-থ্রি-র বিভিন্ন পদের জন্য প্রাথমিক পরীক্ষা অনলাইনে হয়েছে। এই সমস্ত পদের জন্য ৯২ লক্ষ চাকরিপ্রার্থী আবেদন করেছিলেন। এর মধ্যে ২ লক্ষ ৭৩ হাজার জন উত্তীর্ণ হয়েছেন। 

কেন অনলাইনে পরীক্ষা নেওয়া হল?

রেলের এক আধিকারিক জানিয়েছেন, কাগজে-কলমে পরীক্ষা নিয়ে নানা অভিযোগ উঠছিল, বিশেষত প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়া। এ সব এড়াতে এবার অনলাইনে পরীক্ষা নেওয়া হয়েছে।

রেলের গ্রুপ-থ্রি-র যে সকল পদের জন্য পরীক্ষা নেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে, অ্যাসিসটেন্ট স্টেশন মাস্টার, গুডস্ গার্ড, ট্রাফিক ক্লার্ক ইত্যাদি।

রেলের ওই আধিকারিক জানিয়েছেন, ‘‘‘এটি বিশ্বের সর্ব বৃহৎ অনলাইন পরীক্ষা।’ নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতেই এই ব্যবস্থা চালু করা হয়েছে। এই পদ্ধতিতে পরীক্ষার্থীরা পরীক্ষার এক সপ্তাহ পর অনলাইনে তাদের উত্তরপত্রও দেখতে পাবেন। এর ফলে তারা তাদের ভুলগুলি চিহ্নিত করতে পারবেন। উত্তরপত্র সংক্রান্ত কোনো অভিযোগ থাকলে তা জানাতে পারবেন।’’

স্টেশন মাস্টার পদের জন্য পরীক্ষার পরবর্তী ধাপ ‘মনস্তাত্ত্বিক পরীক্ষা’ এবং ক্লার্ক পদের জন্য টাইপিং টেস্ট। সফল প্রার্থীদের আগামী মে মাসের মধ্যে নিয়োগ করা হবে বলে ওই রেল আধিকারিক জানিয়েছেন। পরবর্তী পর্যায়ে আরও ২০হাজার শূন্যপদের জন্য পরীক্ষা নেবে রেল।

সম্প্রতি ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন বিভিন্ন বিভাগে ৪২৫ টি শূন্যপদে নিয়োগ করবে। এর পরীক্ষাটিও হবে অনলাইনে। 

আরও পড়ুন :ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন লিমিটেড (আইওসিএল)-এ ৪২৫টি শূন্যপদে নিয়োগ,পরীক্ষা অনলাইনে

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here