এক বছরে প্রায় ৯০০০ কর্মীকে ‘রিলিজ’ করেছে ইনফোসিস

0
90

বেঙ্গালুরু: ছাঁটাই বলা হচ্ছে না, বলা হচ্ছে ‘রিলিজ’। অটোমেশনের জন্য দেশের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা থেকে শেষ এক বছরে ‘রিলিজ’ করা হয়েছে প্রায় ৯০০০ কর্মীকে। সংস্থার মানবসম্পদ বিভাগের প্রধান কৃষ্ণমূর্তি শঙ্কর সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন। ইনফোসিসের তরফ থেকে কৃষ্ণমূর্তি জানিয়েছেন, এই কর্মীরা আপাতত আরও উন্নত প্রকল্পের কাজ করছেন।

চলতি আর্থিক বর্ষের প্রথম ৯ মাসে ইনফোসিস মোট ৫৭০০ কর্মী নিয়োগ করেছে। অথচ গত আর্থিক বছরের প্রথম ৯ মাসে এই পরিসংখ্যানটা ছিল তুলনামূলক ভাবে অনেক বেশি, প্রায় ১৭০০০। কৃষ্ণমূর্তি বলেছেন, প্রযুক্তির উন্নতির সঙ্গে ক্রমশ কমবে কর্মীর চাহিদা। সারা বিশ্ব জুড়েই মানব শ্রমের বিকল্প হয়ে উঠছে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)। তবে এই কারণ ছাড়াও কর্মী কমানোর পেছনে রয়েছে সংস্থার ব্যবসায়িক মন্দা।  এই রকম একাধিক কারণে সব মিলিয়ে প্রায় ৬৬ শতাংশ কর্মী কমাতে বাধ্য হয়েছে ইনফোসিস। বর্তমানে সংস্থার কর্মীর সংখ্যা ১ লক্ষ ৯৯ হাজার ৭৬৩।

তবে ইনফোসিসের ছবিটা কোনো বিচ্ছিন্ন ছবি নয়। মার্কিন এক গবেষণা সংস্থার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২১ সালের মধ্যেই সারা দুনিয়ার প্রায় ৯ শতাংশ মানুষ চাকরি হারাবেন। সাড়ে ৬ লক্ষ ভারতীয়র চাকরি বিপন্ন হতে আর খুব বেশি দেরি নেই। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here