রেকর্ড গড়ল ইসরো, এক সঙ্গে ১০৪টি উপগ্রহ উৎক্ষেপণ

0
105

শ্রীহরিকোটা (অন্ধ্রপ্রদেশ): মঙ্গলবার ভোর সাড়ে পাঁচটা থেকেই শুরু হয়েছিল কাউন্ট ডাউন।  শেষ পর্যন্ত স্বপ্ন সফল হল। পিএসএলভি রকেটে করে এক সঙ্গে মহাকাশে ছাড়া হল ১০৪টি কৃত্রিম উপগ্রহ। চেন্নাই থেকে ১২৫ কিলোমিটার দূরে শ্রীহরিকোটা থেকে বুধবার ঠিক সকাল ৯টা ২৮ মিনিটে উৎক্ষেপণ করা হল পিএসএলভি- সি৩৭ রকেট। মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’ এই খবর দিয়েছে। সেই সঙ্গে ভারতই প্রথম দেশ যারা এক সঙ্গে এতগুলো উপগ্রহ ছাড়ার কৃতিত্ব অর্জন করল। এখনও পর্যন্ত এক সঙ্গে ৩৭টি কৃত্রিম উপগ্রহ পাঠানোর নজির রয়েছে। ২০১৪ সালে ছেড়েছিল রুশ মহাকাশ গবেষণা সংস্থা।

পিএসএলভি- সি৩৭ রকেটের এটি ৩৯তম মহাকাশ অভিযান। ১০৪টি উপগ্রহের মধ্যে তিনটি ভারতের, বাকি ১০১টি বিদেশি। ১০১টি বিদেশি উপগ্রহের মধ্যে ৮৮টি মার্কিন যুক্তরাষ্ট্রের, বাকিগুলি জার্মানি, কাজাখস্তান, সংযুক্ত আরব আমিরশাহি, সুইজারল্যান্ড, ইজরায়েল এবং নেদারল্যান্ডসের।   

‘পিএসএলভি সি-৩৭’ থেকে প্রথমেই উৎক্ষেপণ করা হয় ৭১৪ কেজির কারটোস্যাট-২। মহাকাশ থেকে পৃথিবীকে পর্যবেক্ষণ করার জন্যই উৎক্ষেপণ করা হয়েছে কারটোস্যাট-২কে। এর পর বাকি  ১০৩টি ছোটো ছোটো উপগ্রহ (ন্যানো স্যাটেলাইট) ছাড়া  হয়েছে একসঙ্গে। ছোটো উপগ্রহগুলোর মোট ওজন ৬৬৪ কেজি। 

৯টা ৫৯ মিনিটে খবর এল সব ক’টি উপগ্রহই সফল ভাবে মহাকাশে পাঠিয়ে দেওয়া হয়েছে। ইসরোর পুরো টিমকে ধন্যবাদ জানিয়েছেন চেয়ারম্যান এ এস কিরণ কুমার।

ছবি: সৌজন্যে ডিডি ন্যাশনাল

বিজ্ঞাপন
loading...