কুকুর মেরে বাঁশে ঝুলিয়ে প্রতিবাদ কেরলে

0
112

রাস্তার কুকুর নিয়ে বিপাকে পড়েছে কেরল সরকার। এক দিকে এদের সামলাতে হিমশিম অবস্থা, অন্যদিকে জনগণের ক্ষোভ — সব মিলিয়ে পিনারাই বিজয়ন সরকারের শ্যাম রাখি না কুল রাখি অবস্থা। এরই মধ্যে সোমবার পাঁচটি মরা কুকুর বাঁশে ঝুলিয়ে রাস্তায় মিছিল করল কেরল কংগ্রস (এম)-এর যুব শাখা। কেরলের কোট্টায়াম জেলায় এই সংগঠনের জনা কুড়ি সদস্য এই প্রতিবাদ দেখিয়েছে।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, রাজ্য জুড়ে পথ-কুকুরের উৎপাত বেড়ে গিয়েছে। কুকুরে কামড়ের ঘটনা বেড়েই চলেছে। তাই সংগঠনের সদস্যরা কুকুর মেরে এর প্রতিবাদ জানিয়েছে। প্রতিবাদ মিছিলের পর তারা মরা কুকুরগুলোকে স্থানীয় পুরসভা অফিসের সামনে রেখে চলে যায়।

তাদের এই প্রতিবাদ কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে মুখ্যমন্ত্রীকে। কারণ কয়েক দিন আগেই মুখ্যমন্ত্রী তাঁর ফেসবুক পেজে লিখেছিলেন  বেআইনি ভাবে রাস্তার কুকুর মারা বরদাস্ত করবে না তাঁর সরকার।  

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, যারা এই কুকুরগুলোকে মেরেছে তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার কথা ভাবছে পুলিশ।

প্রায় রাজ্য জুড়ে ক্রমশ বাড়তে থাকা রাস্তার কুকুর কেরলে এখন রাজনৈতিক ইস্যু। গত মাসেই তিরুবনন্তপুরমে রাস্তার কুকুরের হামলা প্রাণ যায় এক বৃদ্ধার। কেন্দ্রীয়মন্ত্রী মেনকা গান্ধী ও পশুপ্রেমীদের প্রতিবাদ সত্ত্বেও সরকার সিদ্ধান্ত নেয় হিংস্র কুকুরকে মেরে ফেলা হবে। কেরলে সাধারণ মানুষ রাস্তায় বেরচ্ছেন আতঙ্ক নিয়ে।

এ নিয়ে সোমবার মুখ্যমন্ত্রী একটি জরুরি বৈঠক করেন।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here