সংসদের শীতকালীন অধিবেশনে পাশ হল ১২ বিল, আটকে চার

0
653
parliament

ওয়েবডেস্ক: এবারের লোকসভা শীতকালীন অধিবেশনে যে গুরুত্বপূর্ণ বিলগুলি পাশ হয়েছে সেগুলি হল, কেন্দ্রীয় সড়ক পরিবহণ (সংশোধনী) বিল, স্থাবর সম্পত্তির চাহিদা এবং অধিগ্রহহণ বিল, দিল্লি ল’জ (স্পেশাল প্রভিসনস) সেকেন্ড (সংশোধনী) পণ্য ও পরিষেবা কর (রাজ্যের ক্ষতিপূরণ) সংশোধনী বিল।

হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের বিচারপতিদের বেতন বৃদ্ধি সংক্রান্ত একটি বিলও পাশ হয়েছে এ বারের শীতকালীন অধিবেশনে। এমনকী তিন তালাক বিরোধী বিলটি রাজ্যসভায় আটকে গেলেও লোকসভায় নির্বিঘ্নে পাশ করিয়েছে এনডিএ সরকার।

গত ১৫ ডিসেম্বর শুরু হওয়া শীতকালীন অধিবেশনে মোট ৬১ ঘণ্টা ৪৮ মিনিট আলোচনা হয়েছে। মাঝে বড়ো দিনের সময় অবশ্য চার দিনের লম্বা ছুটি ছিল।

লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন বলেন, এই অধিবেশনে মোট ১৬ টি বিল পেশ করা হয়েছিল। এর মধ্যে চারটি বিল আটকে গিয়েছে। তিনি বলেন, পুরো অধিবেশন থেকে ১৪ ঘণ্টা ৫১ মিনিট সময় নষ্ট হয়েছে আলোচনার সময় বিবিধ কারণে বিঘ্ন ঘটার কারণে। লোকসভায় উল্লিখিত ২৮০টি প্ৰশ্নকে বিশেষ ভাবে চিহ্নিত করা হয়েছে। যার মধ্যে ৪৫টি প্রশ্নের উত্তর মৌখিক ভাবে জানানো হয়েছে। বাকি চিহ্নিত প্ৰশ্নের উত্তর লিখিত ভাবে দেওয়া হবে। এ ছাড়া ৩২২০টি অ-চিহ্নিত প্রশ্ন উপস্থাপিত হয়েছে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here